কুবিতে শেখ রাসেল দিবস পালিত
প্রকাশ : ১৮ অক্টোবর ২০২৩, ১৯:৪১
কুবিতে শেখ রাসেল দিবস পালিত
কুবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) যথাযথ মর্যাদায় দিনব্যাপী কর্মসূচীর মধ্য দিয়ে শেখ রাসেল দিবস ২০২৩ পালিত হয়েছে।


১৮ অক্টোবর, বুধবার সকাল ১০.৩০ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন’র নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে বর্ণাঢ্য র্যালি বের করা হয়। র্যালিটি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে বঙ্গবন্ধুর ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়।


পরবর্তীতে শেখ রাসেলের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর উপাচার্য মহোদয় জন্মবার্ষিকীর কেক কাটেন।


এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ হুমায়ুন কবির, ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, শেখ রাসেল দিবস উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মুহম্মদ আহসান উল্যাহ, ছাত্রপরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান, ডিনবৃন্দ, প্রক্টর, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), কর্মকর্তা ও কর্মচারী সমিতির নেতৃবৃন্দসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।


পরে উপস্থিত সবাইকে নিয়ে বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন করেন প্রফেসর ড. আবদুল মঈন। এর আগে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে চারটি বিদ্যালয় থেকে ৯০ জন শিশু অংশগ্রহণ করে।


পরবর্তীতে প্রশাসনিক ভবনে আলোচনা সভার আয়োজন করা হয়।


আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আবদুল মঈন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর বোন শেখ রেহানার সাথে জার্মাানীতে চলে যাওয়ার কথা ছিল শেখ রাসেলের। সেদিন চলে গেলে তিনি বেঁচে যেতেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট হায়নার দল বাচ্চা শিশু শেখ রাসেলকেও হত্যা করেছে। শেখ রাসেলের মধ্যে ছিল এক মহৎ আদর্শ। আজ শেখ রাসেল বেঁচে থাকলে শোষিত মানুষের নেতা হতেন।


তিনি শিশুদের উদ্দেশ্যে বলেন, তোমরা স্বপ্ন দেখো, দেশকে ভালবাসো এবং দেশের জন্য যারা আত্মাহুতি দিয়েছেন তাঁদের সম্মান করো।


অনুষ্ঠানের প্রধান আলোচক চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. নাসিম আখতার বলেন, শেখ রাসেলের মধ্যে রাজনৈতিক প্রজ্ঞা, চেতনা ও দায়িত্ববোধ ছিল। নব প্রজন্মের মধ্যে রাজনৈতিক প্রজ্ঞা, চেতনা ও দায়িত্ববোধ থাকলে তারা খুব সহজেই সাফল্যের শিখরে পৌঁছবে।


আলোচনা সভা শেষে চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার প্রদান শেষে অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ড. মুহম্মদ আহসান উল্যাহ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।


বিবার্তা/প্রসেনজিত/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com