ঢাবিতে এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স প্রোগ্রামের উদ্বোধন
প্রকাশ : ০৪ অক্টোবর ২০২৩, ১৯:০২
ঢাবিতে এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স প্রোগ্রামের উদ্বোধন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউটে (আইএসআরটি) 'এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স স্নাতক ও স্নাতকোত্তর প্রোগ্রাম' চালু করা হয়েছে। ৪ অক্টোবর, বুধবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সভাপতি হিসেবে উপস্থিত থেকে এই প্রোগ্রামের উদ্বোধন করেন।


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য রাখেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া, আইএসআরটি'র পরিচালক অধ্যাপক ড. তামান্না হাওলাদার, অধ্যাপক ড. মো. হাসিনুর রহমান খান এবং ডাটা সফট এর সভাপতি মনজুর মাহমুদ বক্তব্য রাখেন।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান নৈতিক ও মানবিক মূল্যবোধ ধারণ করে ডাটা সায়েন্স শিক্ষা ব্যবহারের উপর গুরুত্বারোপ করে বলেন, উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভুল তথ্য উপস্থাপন করলে মানবতা হুমকির মুখে পড়বে। তাই বৈজ্ঞানিক উপায়ে তথ্যকে সঠিকভাবে ব্যবহার করতে হবে। ডাটাকে তথ্য হিসেবে ব্যবহারের কৌশল সম্পর্কে জানতে হবে।


তিনি আরও বলেন, যুগের চাহিদা অনুযায়ী বাংলাদেশে প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স প্রোগ্রাম' চালু করা হয়েছে। ইন্ডাস্ট্রির চাহিদার সঙ্গে সমন্বয় করে এই প্রোগ্রামের কারিকুলাম ডিজাইন করা হয়েছে।


সময়ের প্রয়োজনে কোর্সের কারিকুলাম হালনাগাদ করার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।


শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এমপি ঢাকা বিশ্ববিদ্যালয়ে 'এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স প্রোগ্রাম' চালু করায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানিয়ে বলেন, এই উদ্যোগ 'স্মার্ট বাংলাদেশ' বিনির্মাণে সহায়ক ভূমিকা পালন করবে। ইন্ডাস্ট্রি- একাডেমিয়া' সম্পর্ক আরও জোরদার করার মাধ্যমে এই প্রোগ্রামের সুফল সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য তিনি সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান ।


উল্লেখ্য, একাডেমিক কাউন্সিলের সুপারিশ অনুযায়ী সম্প্রতি সিন্ডিকেটের এক সভায় পরিসংখ্যান গবেষণা ও শিক্ষণ ইনস্টিটিউট (আইএসআরটি)-এর বিভিন্ন একাডেমিক প্রোগ্রামের নাম ' Applied Statistics and Data Science' করার সিদ্ধান্ত গৃহীত হয়।


সভার সিদ্ধান্ত অনুযায়ী আইএসআরটি'র একাডেমিক প্রোগ্রামসমূহের নাম হলো-বি.এস. অনার্স ইন এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স, এম. এস. ইন এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স, এম.ফিল. ইন এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স এবং পিএইচ.ডি. ইন এপ্লাইড স্ট্যাটিসটিকস এন্ড ডাটা সায়েন্স।


বিবার্তা/ছাব্বির/পুলক/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com