চবিতে সাংবাদিকের ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি ডুজার
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ২১:৫২
চবিতে সাংবাদিকের ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি ডুজার
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) সদস্য ও দৈনিক প্রথম আলোর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মোশাররফ শাহ-এর ওপর বর্বর হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। এ ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেফতার ও তদন্তপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছে সংগঠনটি।


২৫ সেপ্টেম্বর, সোমবার ডুজার সভাপতি আল সাদী ভূঁইয়া ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন মুজাহিদ মাহি এক যৌথ বিবৃতিতে এ দাবি জানান।


বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, গণমাধ্যমসূত্রে জানা গেছে, রবিবার (২৪ সেপ্টেম্বর) দৈনিক প্রথম আলোর ছবি প্রতিনিধি মোশাররফ শাহ তার পেশাগত কাজে উপাচার্য কার্যালয়ের দিকে যাওয়ার পথে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সদ্য সাবেক সভাপতি রেজাউল হক রুবেলের অনুসারীরা তার ওপর অতর্কিত হামলা চালায়। এসময় তারা মোশাররফকে এলোপাতাড়ি কিলঘুষির মাধ্যমে শারীরিক জখম ও মানসিকভাবে লাঞ্ছিত করে। এছাড়া, ছাত্রলীগ নিয়ে কোনোরকম প্রতিবেদন না করতে তাকে হুমকি প্রদান করে হামলাকারী ছাত্রলীগ নেতাকর্মীরা।


এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে ডুজা নেতৃবৃন্দ বলেন, মোশাররফ শাহ-এর ওপর হামলা দেশের সামগ্রিক সাংবাদিকতার অনিরাপদ পরিবেশের প্রতিভূ। সাংবাদিকরা নিজেদের দায়বদ্ধতা ও পেশাগত দায়িত্বের অংশ হিসেবে নিরপেক্ষভাবেই যেকোন সংবাদ পরিবেশন করে থাকেন। এক্ষেত্রে কেউ সংক্ষুদ্ধ হলে তার প্রতিবাদ জানানোর ও প্রতিকারের নিয়মতান্ত্রিক উপায় আছে। কিন্তু, তা বেছে নেওয়ার পরিবর্তে পেশীশক্তি দিয়ে সাংবাদিকতাকে রুখে দেওয়ার চেষ্টা দেশের সংবিধানস্বীকৃত সাংবাদিকতার স্বাধীনতার ধারণার পরিপন্থী। এধরনের কর্মকাণ্ড সমাজকে আইনের শাসনহীনতা ও নৈরাজ্যের দিকে ঠেলে দেয়।


নেতৃবৃন্দ বলেন, আমরা মনে করি, যারা সত্যকে ভয় পায়, একমাত্র তারাই স্বাধীন সাংবাদিকতাকে ভয় পায়। এ কারণেই 'সাংবাদিকতার অনুপস্থিতিতে' নিজেদের কুকর্মের স্বাধীনতা ও ক্রমবিস্তার চায় তারা। মোশাররফকে হুমকির মধ্য দিয়ে এটিই প্রতিষ্ঠিত হয়েছে।


বিবৃতিতে বলা হয়, ইতোপূর্বেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের ওপর একাধিকবার হামলার ঘটনা ঘটেছে। তবে, সব ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ঠুটো জগন্নাথের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলো। দু'একটি ঘটনায় কিছু অপরাধীকে সাময়িক সময়ের জন্য বহিষ্কার করলেও অদৃশ্য কারণে সেই বহিষ্কারাদেশ আবার প্রত্যাহারও করেছে। আমরা আশা করি, এ ঘটনায় প্রশাসন সুষ্ঠু তদন্তের মাধ্যমে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করবে। অন্যথায়, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি দেশের অন্য ক্যাম্পাস সাংবাদিকদেরকে নিয়ে কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে।


ঘটনায় দোষীদের শাস্তি নিশ্চিতে ছাত্রলীগের প্রতি আহ্বান জানিয়ে ডুজা নেতৃবৃন্দ বলেন, কেন্দ্রীয় ছাত্রলীগের পুণঃপুণ প্রতিশ্রুতি সত্ত্বেও এ ধরনের হামলার ঘটনা অত্যন্ত হতাশাজনক। আমরা বিশ্বাস করতে চাই, 'ছাত্রলীগের বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ না করা'র যে হুমকি, এর সাথে ছাত্রলীগ একমত নয়। তাই, এ ঘটনায় অভিযুক্ত নেতাকর্মীদের যথাযথ শাস্তি নিশ্চিতের মাধ্যমে নিজেদের অবস্থান সমুন্নত রাখার জন্য ছাত্রলীগের প্রতি উদাত্ত আহ্বান জানায়।


বিবার্তা/ছাব্বির/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com