৭ কলেজের মনোনয়নের শেষ তালিকা প্রকাশ
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২৩, ১৭:৩৮
৭ কলেজের মনোনয়নের শেষ তালিকা প্রকাশ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ‘কলেজ ও বিষয়’ মনোনয়নের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়েছে।


১৬ সেপ্টেম্বর, শনিবার বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ সমূহের জন্য নির্ধারিত ওয়েবসাইটে এই তালিকা প্রকাশ করা হয়।


এর মধ্য দিয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য কলেজ ও বিষয় অনুমোদনের কার্যক্রম শেষ হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।


তিনি জানান, সরকারি ৭ কলেজের সম্পূর্ণ আসন পূরণ করে সকল ইউনিটের সর্বশেষ এবং চূড়ান্ত মনোনয়ন প্রকাশ করা হয়েছে। মনোনীত বিষয় দেখতে ড্যাশবোর্ড থেকে বিষয় মনোনয়ন বাটনে ক্লিক করতে হবে। মনোনয়ন পেয়েছে এমন শিক্ষার্থীরা আজ থেকেই ভর্তি ফি বাটনে ক্লিক করে ভর্তি ফি জমা দিতে পারবেন।


তবে ভর্তি ফি জমা দেওয়ার পর এর রসিদ ডাউনলোড করে এবং প্রয়োজনীয় কাগজপত্রসহ মনোনীত বিষয়ের সংশ্লিষ্ট বিভাগে সশরীরে উপস্থিত থেকে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে বলেও জানান তিনি।


অধ্যাপক মোস্তাফিজ বলেন, এ বছর আসন খালি থাকা সাপেক্ষে মেধার ভিত্তিতে পর্যায়ক্রমে মোট পাঁচটি মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। বিষয় ও কলেজ মনোনয়ন পাওয়ার জন্য ৩৯ হাজার ২৫৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করছিল। এরমধ্যে মেধাক্রম অনুযায়ী ২৩ হাজার ৪৯০ জন শিক্ষার্থী সুযোগ পেয়েছেন।


এরমধ্যে কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটে আসন সংখ্যা ৯ হাজার ৯৭৯ জন, ব্যবসায় শিক্ষা ইউনিটে আসন সংখ্যা ৪ হাজার ৮৯২ জন এবং বিজ্ঞান ইউনিট ৮ হাজার ৬১৯ জন ভর্তির সুযোগ পেয়েছেন।


প্রসঙ্গত, ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানীর সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়৷ এর পর থেকে এসব কলেজের একাডেমিক সকল কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হয়ে আসছে৷


বিবার্তা/রাসেল/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com