ঢাবিতে দুদিনব্যাপী আন্তর্জাতিক স্বাস্থ্য অর্থনীতি সম্মেলন শুরু
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২৩, ১৯:২৬
ঢাবিতে দুদিনব্যাপী আন্তর্জাতিক স্বাস্থ্য অর্থনীতি সম্মেলন শুরু
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের উদ্যোগে ‘Progress Towards Universal Health Coverage’ শীর্ষক দুদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।


১২ সেপ্টেম্বর, মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই সম্মেলন শুরু হয়।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে এই সম্মেলন উদ্বোধন করেন।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সর্বজনীন স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে নৈতিক ও মানবিক মূল্যবোধে উদ্বুদ্ধ হওয়ার জন্য চিকিৎসা পেশায় জড়িতদের প্রতি আহ্বান জানান।


তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে শিশু ও মাতৃমৃত্যুর হার হ্রাস এবং মানুষের গড় আয়ু বৃদ্ধির ক্ষেত্রে বাংলাদেশ অসাধারণ সাফল্য অর্জন করেছে। স্বাস্থ্যসেবা খাতের উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রী সারাদেশে কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছেন। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন এবং একটি অন্তর্ভুক্তিমূলক সমাজ বিনির্মাণের লক্ষ্যে সর্বজনীন ও মানসম্পন্ন স্বাস্থ্যসেবা নিশ্চিত করার ওপর তিনি গুরুত্বারোপ করেন।


তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইতোমধ্যেই শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্য বীমা প্রকল্প চালু করেছে।


দেশের অন্য সব শিক্ষা প্রতিষ্ঠানও এ ধরনের উদ্যোগ গ্রহণ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।


সম্মেলনের আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সৈয়দ আব্দুল হামিদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক ড. মো. এনামুল হক, বিশ্ব ব্যাংকের সিনিয়র স্বাস্থ্য বিশেষজ্ঞ ড. বুশরা বিনতে আলম এবং ফরেন, কমনওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট অফিসের টিম লিডার মিস ফাহমিদা শবনব বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।


যুক্তরাষ্ট্রের জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাহমুদ খান মূল প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়া, স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের পরিচালক ড. সৈয়দা নওশীন পারনিনী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় স্বাস্থ্য অর্থনীতি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. শারমিন মবিন ভূঁইয়া বক্তব্য রাখেন।


বিবার্তা/ছাব্বির/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com