শ্রী কৃষ্ণের অসাম্প্রদায়িক ও মানবিক চেতনা সব যুগেই প্রাসঙ্গিক: ঢাবি উপাচার্য
প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২৩, ১৫:২১
শ্রী কৃষ্ণের অসাম্প্রদায়িক ও মানবিক চেতনা সব যুগেই প্রাসঙ্গিক: ঢাবি উপাচার্য
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত জন্মাষ্টমী মহোৎসবে শ্রী কৃষ্ণের অসাম্প্রদায়িক ও মানবিক চেতনা সব যুগেই প্রাসঙ্গিক দাবি এবং কৃষ্ণের দর্শন ধারণের প্রতি সকলকে আহ্বান জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।


৬ সেপ্টেম্বর, বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের উপাসনালয়ে অনুষ্ঠিত জন্মাষ্টমী মহোৎসবে তিনি তার বক্তব্যে এসব কথা বলেন।


বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গতকাল সন্ধ্যায় হল উপাসনালয়ে এই উৎসবের উদ্বোধন করেন।


অনুষ্ঠানে নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, মানবতাবিরোধী অসুরদের দমন করে মানবতা রক্ষা করার জন্য মুক্তির অগ্রদূত হিসেবে অবতীর্ণ হয়েছিলেন শ্রীকৃষ্ণ। শ্রীকৃষ্ণের অসাম্প্রদায়িক ও মানবিক চেতনা সব যুগেই প্রাসঙ্গিক।


কৃষ্ণের দর্শন ধারণ করে অসাম্প্রদায়িক, মানবিক, অন্তর্ভুক্তিমূলক, উন্নত ও সমৃদ্ধ সমাজ বিনির্মাণের জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।


নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, এম.পি বলেন, শ্রীকৃষ্ণের মানবতাবাদী ও অসাম্প্রদায়িক দর্শন শুধু সনাতন ধর্মের নয়, সকল ধর্মের জন্য।


তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ গড়ার লক্ষ্যে নিরলসভাবে কাজ করছেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে মানবজাতির কল্যাণ ও দেশের উন্নয়নে সকলকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।


হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহির লাল সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া, হলের আবাসিক শিক্ষক ড. কালিদাস ভক্ত ও দেবদাস হালদার, ঢাকা বিশ্ববিদ্যালয় শ্রীচৈতন্য শিক্ষা ও সংস্কৃতি সংঘের সাধারণ সম্পাদক উজ্জ্বল চন্দ্র রায় এবং ইসকন বাংলাদেশের যুগ্ম সাধারণ সম্পাদক জগদ্‌গুরু গৌরাঙ্গ দাস ব্রহ্মচারী বক্তব্য রাখেন।


বিবার্তা/ছাব্বির/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com