জাবিতে সাংবাদিককে মারধরের প্রতিবাদে মানববন্ধন
প্রকাশ : ২৪ আগস্ট ২০২৩, ০০:৩৫
জাবিতে সাংবাদিককে মারধরের প্রতিবাদে মানববন্ধন
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ইউনাইটেড নিউজ অব বাংলাদেশের (ইউএনবি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি আসিফ আল মামুনকে শাখা ছাত্রলীগের নেতাকর্মী কর্তৃক মারধর ও লাঞ্ছনার প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকবৃন্দ।


বুধবার (২৩ আগস্ট) দুপুর ১টায় দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হাসিব সোহেলের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়কে মানববন্ধন কর্মসূচি পালিত হয়।


মানববন্ধনে সাংবাদিকবৃন্দ মারধরের দ্রুত বিচার ও মারধর-কারীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানান। এছাড়া সাম্প্রতিক সময়ে ছাত্রলীগ কর্মীদের বেপরোয়া আচরণ ও সাংবাদিককে মারধরের পর ছাত্রলীগ নেতাকর্মীদের উচ্ছ্বাসের সমালোচনা করেন বক্তারা। এ সময় যথাযথ শাস্তি নিশ্চিত না হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শাখা ছাত্রলীগের সকল প্রকার ইতিবাচক কাজের সংবাদ প্রচার থেকে বিরত থাকার কঠোর হুঁশিয়ারি দেন সাংবাদিকবৃন্দ।


মানববন্ধনে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ বলেন, স্বাধীন সাংবাদিকতা কঠিন হয়ে গেছে। সাধারণ শিক্ষার্থীদের কথা বলতে গেলে কেন বাধা দেয়া হচ্ছে, তা স্পষ্ট হয়ে গেছে। গণরুম, গেস্ট রুম প্রথা জিইয়ে রাখতে ক্ষমতাসীন ছাত্র সংগঠন বদ্ধপরিকর। বিশ্ববিদ্যালয় প্রশাসন কার্যকরী ব্যবস্থা না নেয়ায় ছাত্রলীগ বেপরোয়া হয়ে গেছে। সাংবাদিকদের ওপর হামলার প্রতিকার না পাওয়ার কারণে একের পর এক হামলার ঘটনা ঘটছে।


জাবি প্রেসক্লাবের সাবেক সভাপতি ইমন মাহমুদ বলেন, প্রচলিত আইনের বাইরে গিয়েও কাউকে মারধর করতে একটি যৌক্তিক কারণ থাকতে হয়। অথচ আসিফকে কোন কারণ ছাড়াই মারধর করা হয়েছে। এ হামলা থেকে আমরা বুঝতে পারি ক্ষমতাসীন ছাত্র সংগঠন কতটা বেপরোয়া হয়ে গেছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এর উপযুক্ত বিচার না করলে আমরা সাংবাদিকরা ছাত্রলীগ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সকল ইতিবাচক সংবাদ প্রচার বর্জন করবো।


দর্শন বিভাগের অধ্যাপক মোহাম্মদ সৈয়দ কামরুল আহসান বলেন, প্রায় অভিভাবক অভিভাবক হীন একটি বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের কারণে আমরা নিরাপদে চলাচল করতে পারি। টিম টিম করে সাংবাদিকেরা এখনো প্রতিবাদের জায়গা ধরে রেখেছে। বিশ্ববিদ্যালয়ের মূল্যবোধের অবক্ষয়ের এই সময়ে আপনারা টানেলের শেষ প্রান্তের আলো হয়ে আছেন। এই নির্যাতনের সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত আপনাদের সকল প্রতিবাদের পাশে থাকব।


দৈনিক ইত্তেফাকের প্রতিনিধি আরিফুজ্জামান উজ্জ্বল বলেন, সাংবাদিকদের ওপর হামলা মানে গণমাধ্যমের কণ্ঠরোধ করা৷ আমরা দেখেছি বিগত কয়েকবছর ধরে বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকদের ওপর হামলা হচ্ছে এবং সেখানে ক্ষমতাসীন ছাত্র সংগঠনের নেতাকর্মীরা জড়িত থাকে। তাদের বিচারের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় প্রশাসনের গড়িমসি দেখা যায়। শুধু সাংবাদিক নির্যাতনের ক্ষেত্রে নয়, বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীকে নির্যাতনের ক্ষেত্রেও বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন গড়িমসি দেখা যায়। তারা জড়িতদের সবাইকে শাস্তি না দিয়ে গুটি কয়েকজনকে শাস্তি দিয়ে দায় মুক্তি নিচ্ছে। আমরা প্রশাসনকে বলতে চাই, নির্যাতনের ঘটনায় জড়িতদের দ্রুত সময়ের মধ্যে সুষ্ঠু তদন্ত করে বিচারের আওতায় আনতে হবে।


সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক শামছুল আলম বলেন, আমরা একটি ফ্যাসিবাদী রাষ্ট্রে বসবাস করছি, যেখানে বিচারহীনতা রাষ্ট্রের মূল অবস্থা। এর আগেও বহু সাংবাদিককে মারধরের ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে অথচ সুষ্ঠু বিচার হয়নি। আমি যথেষ্ট সন্দিহান যে আদৌ এর সুষ্ঠু বিচার হবে কি না।


সমাপনী বক্তব্যে দৈনিক যায়যায় দিনের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি শিহাব উদ্দিন বলেন, বিশ্ববিদ্যালয়ের ক্ষমতাসীন ছাত্র সংগঠন বেপরোয়া হয়ে উঠেছে। তাদের হাত থেকে বিশ্ববিদ্যালয়ের চায়ের দোকানদার থেকে শুরু করে ছাত্র, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী কেউই রেহাই পাচ্ছে না। যেখানে যাকে যেভাবে পাচ্ছে অপমান, অপদস্থ, নির্যাতন করছে। আমরা দেখেছি বিভিন্ন সময়ে সাংবাদিকদের উপর নির্যাতন করা হয়েছে। প্রশাসন বিচারের নামে প্রহসন করেছে। এই প্রহসন যদি আবার করা হয় তাহলে আমরা কঠোর কর্মসূচীতে যেতে বাধ্য হব।


এছাড়া মানববন্ধনে দ্য বিজনেস স্ট্যান্ডার্ডের বিশ্ববিদ্যালয় প্রতিনিধি হাসিব সোহেলের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন জাবি প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক খলিলুর রহমান, দৈনিক ভোরের কাগজ প্রতিনিধি নুর হাছান নাঈম, দৈনিক মানবকণ্ঠের প্রতিনিধি নাছির উদ্দিন শিকদার প্রমুখ। এছাড়া মানববন্ধনে সংহতি জানিয়ে জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মৃধা মো. শিবলী নোমানসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/আয়েশা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com