ইংরেজি শেখার নব্য কৌশল নিয়ে ইয়েস ম্যামের জমজমাট সেশন
প্রকাশ : ২২ আগস্ট ২০২৩, ১৭:৪২
ইংরেজি শেখার নব্য কৌশল নিয়ে ইয়েস ম্যামের জমজমাট সেশন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ইয়েস ম্যাম দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ধারাবাহিক সেশন আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। তারা বাংলাদেশের শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে মাসে ৩ টি করে দক্ষতা উন্নয়ন এবং ক্যারিয়ার পরিকল্পনা বিষয়ক ধারাবাহিক বিশেষ মাস্টার সেশনের আয়োজন করে চলেছে।


গত ২০ আগস্ট, রবিবার আশুলিয়ার সিটি ইউনিভার্সিটিতে ইংরেজি বিভাগের বিভিন্ন চাকরি সন্ধানী শিক্ষার্থীদের জন্য ইংরেজি শেখার একটি মাস্টার সেশন আয়োজন করা হয়।


সেশন মাস্টার হিসাবে উপস্থিত ছিলেন দেশের অন্যতম নামকরা বক্তা বাংলাদেশ বেতারের তমিজ উদ্দীন। সেশনে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার এসএমএএল মামুন মুকুল; কাঞ্চন নাহার শান্তা, ফাউন্ডারঃ ইয়েস ম্যাম এবং সাংবাদিক ফিরোজ রহমান। সেশনের সূচনা বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. আক্তার হোসাইন।


বিশ্ববিদ্যালয়ের স্টাফদের আন্তরিক সহায়তায় ইয়েস ম্যাম দেড় ঘন্টার সেশনটি কার্যকর ভাবে আয়োজন করতে সক্ষম হয়। দুই শতাধিক শিক্ষার্থী এই সেশনে অংশ নেয়, যার অধিকাংশই ছিলেন নারী। এই সেশনের মাধ্যমে ক্যারিয়ার এবং ইংরেজি শিক্ষা নিয়ে তাদের চিন্তা শক্তি এবং দৃষ্টি উন্মোচিত হয়। অনেক শিক্ষার্থী তাদের নানান জিজ্ঞাসা এবং ভাবনার কথা এই সেশনে তুলে ধরেন।


ইয়েস ম্যাম এর প্রতিষ্ঠাতা, আইসিটি উদ্যোক্তা কাঞ্চন নাহার শান্তা অনুষ্ঠানের শেষে বলেন, আমরা শুধু সফল উদ্যোক্তাদের গল্পই শুনি, কিন্তু সেই সাফল্যের পেছনের সংগ্রামী গল্প অনেকেরই অজানা থাকে। ত্যাগ ও অধ্যবসায় ধারণ করার মাধ্যমে আমার ইয়েস ম্যাম এর কাজ অব্যাহত রেখেছি। ইয়েস ম্যাম সুচারুভাবে এসব দক্ষতার ঘাটতি সমস্যা সমাধানের জন্য কাজ করে যাচ্ছে। আমাদের দেশের তরুণরা মেধাবী; কিন্তু সঠিক দিক নির্দেশনার অভাবে তারা তাদের কর্মজীবনের সুনির্দিষ্ট পরিকল্পনা করতে পারে না। নিজেদের জন্য সঠিক কর্মক্ষেত্র বেছে নিতে এবং কর্মক্ষেত্রে নিজেদেরকে প্রমাণ করতে তারা অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হয়। বিশেষ করে নারী প্রার্থীরা এই ক্ষেত্রে সবচেয়ে বেশি ভোগেন। এ সব বিষয় মাথায় রেখেই কাজ করছে ‘ইয়েস ম্যাম’।


উল্লেখ্য, দেশের শিক্ষিত নারীদের জন্য ইয়েস ম্যাম এর একটি বিশেষ ডেডিকেটেড জবসাইট ব্যবস্থা রয়েছে। এই সাইটে নারীরা চাকরির বিজ্ঞাপন দেখে তাদের সিভি জমা দিবে। দেশের একমাত্র লোকেশন ম্যাপ ভিত্তিক জব সার্চ পোর্টাল হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে ইয়েস ম্যাম ওয়েবসাইট। সফট স্কিল ডেভেলপমেন্ট এবং ক্যারিয়ার প্ল্যানিংয়ে শিক্ষার্থীদের সাহায্য করার লক্ষ্যে আগামী ৪ মাসের মধ্যে ইয়েস ম্যাম বাংলাদেশের শীর্ষ স্থানীয় সব বিশ্ববিদ্যালয় দক্ষতা বিকাশ এবং ক্যারিয়ার পরিকল্পনা সম্পর্কিত ১৫ টি মাস্টার সেশন এবং সেমিনার বিনামূল্যে আয়োজন করবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সেশনগুলোতে অংশগ্রহণের সুযোগ পাবেন। নবীন শিক্ষার্থীরা নিজেদের ক্যারিয়ার প্লান করতে পারবে এবং দক্ষতা উন্নয়ন করে সঠিক ক্যারিয়ার গঠনে ইয়েস ম্যাম এর সঠিক দিক নির্দেশনা গ্রহণ করবে। আবার, পেশাদার উদ্যোক্তাদের জন্য বিভিন্ন বাস্তব সম্মত সেশন আয়োজন করে থাকে ইয়েস ম্যাম। দেশের চাকুরি খাতের শীর্ষ কর্মকর্তা ও সফল উদ্যোক্তাগণ এসব সেশনে বক্তা হবেন বলে আশা করা যায়।


বিবার্তা/রাসেল/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com