বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারী জিয়াউর রহমান : নানক
প্রকাশ : ১৬ আগস্ট ২০২৩, ১২:০৭
বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারী জিয়াউর রহমান : নানক
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ আওয়ামীলীগের সভামণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবীর নানক অভিযোগ করেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের সাতদিন আগে গুলশানের একটি বাড়িতে জিয়াউর রহমান একটি বৈঠক করেছিলেন এবং এই বৈঠকেই চুড়ান্ত হয়েছিল বঙ্গবন্ধু কিলিং প্ল্যান।


১৫ আগস্ট, মঙ্গলবার জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় কবি জসিমউদদীন হল মাঠে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক এ কথা বলেন।


১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার স্মরণে ও জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য বাংলাদেশ ছাত্রলীগের মাসব্যাপী আলোচনার অংশ হিসেবে আয়োজিত হয় এই সভা।


উক্ত সভায় বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবীর নানক বঙ্গবন্ধুর হত্যার পেছনে জিয়াউর রহমানের হাত ছিল বলে অভিযোগ তোলেন।এছাড়াও পচাত্তরের মতো পূণরায় জামাত-বিএনপি নতুন ষড়যন্ত্রে লিপ্ত হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।


তিনি বলেন, এ বৈঠকের কারণেই তো জিয়া কোনো প্রতিবাদ করেননি, সেনাবাহিনীর প্রধান মেজর জেনারেল কে এম শফিউল্লাহ তিনিও কিছু বলেননি।


তিনি আরও বলেন, সেদিনের আওয়ামী লীগের শীর্ষ নেতারা ভয়ভীতিতে ছিলো বা তাদের মধ্যে কাপুরুষতা ছিলো নয়তো আত্মসমর্পণের প্রবণতা ছিলো, তাই কোনো প্রতিরোধের ডাক আসেনি।


এসময় বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মির্জা আজম বলেন,জিয়াউর রহমান ক্ষমতায় আসার পর মুক্তিযোদ্ধাদের মুখের 'জয় বাংলা' স্লোগানকে নিষিদ্ধ ঘোষণা করেন, চালু করেন বাংলাদেশ জিন্দাবাদ। তিনি যতদিন ক্ষমতায় ছিলেন কোনো মুক্তিযোদ্ধা সরকারি কোনো অফিসে গিয়ে নিজের পরিচয় দিতে পারতেন না।


উল্লেখ্য, বঙ্গবন্ধু হল শাখা ছাত্রলীগের সভাপতি মো. মেহেদী হাসান শান্তের সভাপতিত্বে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয় এবং সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান এর সঞ্চলনা করেন। সেখানে প্রধান আলোচক হিসেবে ছিলেন বাংলাদেশ আওয়ামিলীগের সাধারণ সম্পাদক মির্জা আজম , স্মারক বক্তব্য প্রদান করেন বাগেরহাট ২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়, বিশেষ অতিথি হিসেবে ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু হলের প্রাধ্যক্ষ ড. আকরাম হোসেন।


আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান। ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত।


বিবার্তা/ছাব্বির/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com