ঢাবিতে লবণ সহিষ্ণু উড়ি ধান নিয়ে সেমিনার অনুষ্ঠিত
প্রকাশ : ১০ আগস্ট ২০২৩, ১৮:২৯
ঢাবিতে লবণ সহিষ্ণু উড়ি ধান নিয়ে সেমিনার অনুষ্ঠিত
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের উদ্যোগে ও বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট-এর অর্থায়নে ‘ধানের লবণ সহনশীলতা বৃদ্ধিতে উড়ি ধান সংশ্লিষ্ট জিন এবং অণুজীবের প্রয়োগ’ শীর্ষক গবেষণা প্রকল্পের উপর এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।


১০ আগস্ট, বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রের সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়।


বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে কৃষি ক্ষেত্রে বাংলাদেশে বৈপ্লবিক পরিবর্তন ঘটেছে এবং খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।


কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে নানাবিধ উদ্ভাবনে বাংলাদেশের বিজ্ঞানীদের অসাধারণ সাফল্যের কথা উল্লেখ করে তিনি বলেন, যেকোনো ধরনের গবেষণা ও উদ্ভাবন দেশ ও জাতির উন্নয়ন ও অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।


বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের ফলে খাদ্য উৎপাদন ও সরবরাহ পর্যায়ে যে সমস্যা সৃষ্টি হয়েছে, উড়ি ধানের মতো উদ্ভাবন তা সমাধানে কার্যকরী ভূমিকা রাখবে এবং দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন।


উপাচার্য আরো বলেন, যেকোনো উদ্ভাবনের সাথে সাধারণ মানুষকে সম্পৃক্ত করে এর সুফল তাদের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে। অন্যথায় এসব উদ্ভাবন হারিয়ে যাবে।


বৈশ্বিক জলবায়ু পরিবর্তন উদ্ভূত পরিস্থিতি বিবেচনায় নিয়ে ধানের ফলন বৃদ্ধিতে অধিকতর গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য সংশ্লিষ্ট গবেষকদের প্রতি তিনি আহ্বান জানান।


উল্লেখ্য, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. এনামুল হকের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য ও গবেষণার ফলাফল উপস্থাপন করেন একই বিভাগের অধ্যাপক ড. জেবা ইসলাম সেরাজ।


সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক মো জয়নুল আবেদীন, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আব্দুল মতিন এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক।


বিবার্তা/ছাব্বির/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com