৩টি ব্রোঞ্জ ও ২টি সম্মানজনক স্বীকৃতি পেল বাংলাদেশ গণিত দল
প্রকাশ : ১২ জুলাই ২০২৩, ১৮:২৯
৩টি ব্রোঞ্জ ও ২টি সম্মানজনক স্বীকৃতি পেল বাংলাদেশ গণিত দল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

৬৪তম আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে ৬টি প্রশ্ন সমাধানের জন্য ৪২ নম্বরের পরীক্ষায় অংশ নিয়ে ৩টি ব্রোঞ্জ এবং ২টি সম্মানজনক স্বীকৃতি পেল বাংলাদেশের হয়ে অংশগ্রহণকারী দল।


বুধবার (১০ জুলাই) জাপানের স্থানীয় সময় বেলা ৩টায় প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের পদক প্রদান করার কথা রয়েছে। এর আগে ৭ জুলাই উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে এবারের আসরের সূচনা হয়। পরের দুই দিন, ৮ ও ৯ জুলাই অনুষ্ঠিত হয় পরীক্ষা পর্ব।


চলতি আসরে বাংলাদেশের হয়ে ব্রোঞ্জ অর্জন করেছেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নুজহাত আহমেদ (২৪ নম্বর), ঢাকা কলেজের এস এম এ নাহিয়ান (২৪ নম্বর), রংপুরের আরসিসিআই পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শাহরিয়ার হোসেন (২০ নম্বর) এবং সম্মানজনক স্বীকৃতি পেয়েছেন ময়মনসিংহের আনন্দ মোহন কলেজের দেবপ্রিয় সাহা রায় (১৭ নম্বর) ও চট্টগ্রামের ইস্পাহানি পাবলিক স্কুল অ্যান্ড কলেজের জিতেন্দ্র বড়ুয়া (১৬ নম্বর)।


এছাড়াও দলের অন্য সদস্য কুষ্টিয়া সরকারি কলেজের ইমাদ উদ্দীন আহমাদ পেয়েছেন ৯ নম্বর। গণিত অলিম্পিয়াডে নম্বর ভেদে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ প্রদান করা হয় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের।


এবারের আয়োজনে ১১২টি দেশের ৬১৮ জন শিক্ষার্থী অংশ নেন। যাদের মধ্যে ৬৭ জন নারী শিক্ষার্থী। এ বছর ৩২ বা তদূর্ধ্ব নম্বর পেয়ে ৫৪ জন স্বর্ণপদক, ২৫ বা তদূর্ধ্ব নম্বর পেয়ে ৯০ জন রৌপ্য, ১৮ বা তদূর্ধ্ব নম্বর পেয়ে ১৭০ জন ব্রোঞ্জপদক পেয়েছেন। ১৯২ জন বিশেষ সম্মানসূচক স্বীকৃতি পেয়েছেন। ৫ শিক্ষার্থী ৪২-এ ৪২ নম্বর পেয়ে পারফেক্ট স্কোর করেছেন।


এ বছর দলীয়ভাবে ১০৯টি দেশের মধ্যে ২৪০ নম্বর পেয়ে ৬টি স্বর্ণপদক নিয়ে প্রতিযোগিতায় নিজেদের শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে চীন। যুক্তরাষ্ট্র ২২২ নম্বর নিয়ে দ্বিতীয় স্থান অধিকার করেছে। দক্ষিণ কোরিয়া ২১৫ নম্বর নিয়ে তৃতীয়। বাংলাদেশ ১১০ নম্বর পেয়ে ৪৬তম স্থান অধিকার করেছে।


এবারের প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারত ১৭৪ নম্বর নিয়ে নবম হয়েছে। দুজন ভারতীয় শিক্ষার্থী স্বর্ণপদক পেয়েছেন। পাকিস্তান ৪২ নম্বর নিয়ে ৮১তম ও নেপাল ২৬ নম্বর নিয়ে ৯২তম স্থান অধিকার করেছে। মিয়ানমার ৩২ নম্বর পেয়ে ৮৮তম, শ্রীলঙ্কা ৮০ নম্বর পেয়ে ৭০তম হয়েছে। আয়োজক দেশ জাপান ১৮১ নম্বর পেয়ে ষষ্ঠ স্থান অর্জন করেছে।


এ নিয়ে ঢাকা কলেজের এস এম এ নাহিয়ান জানান, আমার খুবই ভালো লাগছে। বিদেশের মাটিতে মেধার লড়াইয়ে বাংলাদেশের জন্য ব্রোঞ্জ মেডেল অর্জন করা সত্যিই অন্য রকম অনুভূতি তৈরি করছে।


ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নুজহাত আহমেদ জানিয়েছেন, এবারের আয়োজনে আমাদের দল তিনটি ব্রোঞ্জপদক জয় করেছে। ব্যক্তিগত আনন্দের পাশাপাশি আমরা দলগত সাফল্যে ভীষণ খুশি।


রংপুরের আরসিসিআই পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শাহরিয়ার হোসেন বলেন, এবারে আমাদের দলে আমিসহ অনেকেই প্রথমবারের মতো অংশ নিয়েছে। প্রথমবার অংশ নিয়ে পদক পেয়ে আমি খুশি।


আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বিভিন্ন দেশ থেকে সর্বোচ্চ ছয়জন প্রতিযোগী অংশ নেন। দুই দিনের পরীক্ষায় ছয়টি অঙ্ক করতে দেওয়া হয়। ছয়টি প্রশ্ন একেবারে মৌলিক ও নতুন। প্রতিটি প্রশ্নের মান ৭ নম্বর করে। প্রতিদিন সময় দেওয়া হয় সাড়ে চার ঘণ্টা।


বিগত ২০০৫ সাল থেকে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে অংশ নিচ্ছে বাংলাদেশ দল। বাংলাদেশ এবার ১৯তম বারের মতো অংশ নিল। সব মিলিয়ে এখন পর্যন্ত সর্বমোট ১টি স্বর্ণ, ৭টি রৌপ্য পদক, ৩৫টি ব্রোঞ্জ পদক ও সম্মানসূচক স্বীকৃতি পেয়েছে ৪০জন শিক্ষার্থী।


বিবার্তা/রাসেল/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com