ঢাবিতে ‘চাকরিতে বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ’ এর সংবাদ সম্মেলন
প্রকাশ : ২৪ জুন ২০২৩, ২০:২৯
ঢাবিতে ‘চাকরিতে বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ’ এর সংবাদ সম্মেলন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর, অবসরের বয়স বৃদ্ধি, চাকরিতে আবেদন ফি সর্বোচ্চ ২০০ টাকা নির্ধারণ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে বঙ্গবন্ধুর নামে বঙ্গবন্ধু ল’ কমপ্লেক্স, (বঙ্গবন্ধু চেয়ার এবং একটি ম্যুরাল) স্থাপনের দাবিতে গত ১০ জুন শাহবাগ মোড়ে শিক্ষার্থীদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি থেকে গ্রেফতারকৃত ১০ জন সহ ১২ জনের নাম উল্লেখ সহ অজ্ঞাত ৪০০/৫০০ জনের নামে মিথ্যা মামলা প্রত্যাহার এবং নতুন কর্মসূচি ঘোষণা প্রসঙ্গে সংবাদ সম্মেলন করে ‘চাকরিতে বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ’।


২৪ জুন, শনিবার বিকাল ৪টায়, ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি-র অফিস (টিএসসি, ২য় তলা) এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।


এসময় আগামী ২২ জুলাই সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে চাকরির বয়সসীমা বৃদ্ধি, অবসরের সীমা বৃদ্ধি, শিক্ষার্থীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করার জন্য আন্দোলন কর্মসূচি পালনের ঘোষণা করা হয়।


সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন জনাব শরিফুল হাসান শুভ, আহ্বায়ক, চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটি। বিশেষ বক্তা হিসেবে ছিলেন জনাব মোহাম্মদ রাসেল, সদস্য সচিব, চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ কেন্দ্রীয় কমিটি এবং জনাব সানোয়ারুল হক সনি, আহ্বায়ক, চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ, ঢাবি শাখা।


সঞ্চালনায় ছিলেন মো. খোকন মিয়া, সদস্য সচিব, চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদ, ঢাবি শাখা।


এসময় সদস্য সচিব মোহাম্মদ রাসেল বলেন, প্রধানমন্ত্রী বারবার আমাদের দাবি জানানোর জন্য আমরা দীর্ঘদিন কর্মসূচি পালন করেছি এবং শান্তিপূর্ণ আন্দোলন করেছি। আমরা যখন আন্দোলন স্থগিত করবো তখন আমাদের পর্যাপ্ত সময় না দিয়ে পুলিশ আমাদের উপর লাঠি চার্জ করেছে। আমরা কোনো প্রকার উচ্ছৃঙ্খল আচরণ করিনি এখন পর্যন্ত তারপরও আমাদের আন্দোলনরত শিক্ষার্থীরা মামলার শিকার হয়েছে। আমরা চাই এই মামলাগুলো প্রত্যাহার করা হোক। আমরা চাই আমাদের শিক্ষার্থীরা চাকরির সুযোগ পাক। সদস্য সচিব রাসেল মিয়া বলেন, দীর্ঘ ১২ বছরের যাতাকল থেকে মুক্তি পাওয়ার জন্য আমাদের শিক্ষার্থীরা শাহবাগে একত্র হয়েছিল একটি যৌক্তিক দাবি নিয়ে।


২ জন শিক্ষার্থী আহত হয়, ১০জন শিক্ষার্থী গ্রেফতার হয় আর ১২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৪০০/৫০০ জনের নামে তারা মিথ্যা মামলা দেন। আমাদের অপসারণের সুযোগ দেয়া হয়নি। আমি আইনের ছাত্র হিসেবে বলতে চাই আমাদের শিক্ষার্থীরা এমন কিছুই করেনি যার কারণে তাদের মামলা দেবে। আর বেইলেবল মামলায় আমাদের শিক্ষার্থীদের জামিন দিতে অনেক দেরি করেছে। আমাদের শিক্ষার্থীদের যে মামলা দিয়ে জেলে নিয়েছে সেটা তাদের পরিবারও জানতো না, ৪-৫ দিন পর খোঁজ নিয়ে আমাদের কাছ থেকে জানতে পারে।


এসময় মামলার কারণে কারাবরণকারী তিনজন শিক্ষার্থী তাদের কারাবাসের তিক্ত অভিজ্ঞতা সম্পর্কে জানান।


কারাবরণকারী শিক্ষার্থী রতন বলেন, গত ১০ জুন আমাকে গ্রেফতার করা হয়।আমরা যৌক্তিক দাবি নিয়ে শান্তিপূর্ণ আন্দোলন করেছিলাম কিন্তু আমাদের কী অপরাধে মামলা দেয়া হলো তা আমরা বুঝতে পারছি না। আমাদের কোনো ভাইবোন যেন আর কারাবরণ না করে এবং আমাদের দাবি বাস্তবায়িত হয়।


কারাবরণকারী শিক্ষার্থী রুপন হোসেন জানান, গত ১০ জুন দেশের বিভিন্ন অঞ্চল থেকে অনেক শিক্ষার্থী আন্দোলন করতে আসে। আমরা কেউ তো চুরি বা বোমা হামলা করিনি, আমরা কেবল সবার অধিকার আদায়ের জন্য আন্দোলন করেছিলাম। আমাকে সহ আরো ৫ জনকে গ্রেফতার করা হয়। আমি আমার পরিবারকে জানানোর সুযোগ পাইনি। চার থেকে পাঁচ দিন আমাদের ব্যাপারে কেউ জানতে পারেনি। আমাদের শিক্ষার্থী ভাইদের বলা হয়েছিল কাউকে বলা হয়নি যে আমাদের গ্রেফতার করা হয়েছে। স্বাভাবিক মানুষের মতো আমাদের কোর্টে প্রেরণ করা হয়নি, আমাদের দেরি করে প্রেরণ করা হয়।


আমাদের ওখানে কষ্টে দিন কাটাতে হয়েছে।আমাদের পরে জাবিন দেয়া হয়েছে কিন্তু আমরা তো কোনো রাজনৈতিক দল নই বরং একটি সামাজিক বিষয় নিয়ে আন্দোলন করেছি। প্রধানমন্ত্রীর কাছে অনুরোধ আমাদের যেন দাবি তিনি বাস্তবায়ন করেন। আমরা শিক্ষার্থীরা সমাজের জন্য আন্দোলন করেছি, আমাদের মামলা দেয়ার কোনো যৌক্তিকতা নেই।


কারাবরণকারী শিক্ষার্থী আরিফ হোসেন জানান, আমাদের পড়াশোনা শেষ করার পর দুই বছরের মতো হাতে থাকে চাকরির প্রিপারেশন নিয়ে যোগদান করা পর্যন্ত কিন্তু এই সময় নিয়ে আমরা কী করব। আমাদের বয়সসীমা যদি ৩৫ হয় তাহলে আমরা চাকরির প্রিপারেশন এবং যোগদানের সুযোগ পাবো।আমার মতো এমন অনেকেই আছে যাদের বয়স পেরিয়ে যাচ্ছে।


আহ্বায়ক সানোয়ারুল হক সনি জানান, আমাদের সার্টিফিকেট যার মূল্য ৩০ এর পর আর থাকে না তার মূল্য আমরা ফেরত চাই। আমাদের চাকরির লেভেল ৩০ এর গণ্ডিতে রেখে আমাদের এভাবে লাঞ্ছিত করা হচ্ছে তার জবাব চাই। একটা শিক্ষার্থীর ২৭ বছর লেগে যায় শিক্ষা শেষ করে চাকরির প্রিপারেশন নিতে। এই তরুণ শিক্ষার্থীদের এভাবে বঞ্চিত করা যৌক্তিক নয়। কেন আমাদের রাজপথে আসতে বাধ্য করে আবার এভাবে নির্যাতন করা হয়। তরুণ প্রজন্মকে এভাবে শিক্ষাব্যবস্থার শেকলে বন্ধ করা হবে কেন! শিক্ষার্থীদের আঘাত করে কারাগারে পাঠানো হয়েছে কেন!


আমার প্রতিটা রক্তে বঙ্গবন্ধুর আদর্শ লালন করা আছে। জাতির পিতা এমন দেশ দেখতে চাননি। আমরা আমাদের অধিকার আদায় করেই ঘরে ফিরবো। আমার আপন ভাগনে আমাকে দেখতে এসে আমার সাথে তাকে কারাবাস করতে হয়েছিল কিন্তু তার তো কোনো দোষ ছিল না। সাবেক স্পিকারও প্রস্তাব করেছেন চাকরির বয়স সীমা বাড়াতে। শুধু পাকিস্তান ও বাংলাদেশেই চাকরির বয়স সীমা ৩০। কিন্তু আমরা কেন এখনো পাকিস্তানের অনুসরণ করছি। ইতোমধ্যে সংসদে অলরেডি ইশতেহার গেছে। প্রধানমন্ত্রীর উপর সম্পূর্ণ নির্ভর করে এর বাস্তবায়ন করা। জনপ্রশাসন মন্ত্রী আমাদের সমর্থন করেছেন এবং আমাদের সাথে বসেছেন।


তিনিও বলেছেন, আমাদের দাবি যৌক্তিক। সরকার আমাদের নির্বাচনের আগে দমন প্রেরণের জন্য আমাদের উপর মামলা দেন। ভিসি মহোদয়ের কাছে আমাদের লিখিত দাবি পৌঁছানোর পর বিলম্বিত হচ্ছে বিধায় আমরা প্রধানমন্ত্রীর সাথে কথা বলি। তিনি আমাদের আশ্বাস দিয়েছিলেন কিন্তু সেটি বাস্তবায়ন হচ্ছে না দেখে আমরা পুনরায় তার দৃষ্টি আকর্ষণের জন্য এই আন্দোলন করি। কিন্তু কোনো কারণ ছাড়া গ্রেফতারের সাথে সাথে আমাদের পিটিয়ে জেলে নেয়া হয়।


শাহবাগ থানা থেকে রমনা থানায় পাঠানো হয় যেখানে থাকার পরিবেশ নাই। আগামী ২২ শে জুলাই আমরা আমাদের এই ৩টি দাবি বাস্তবায়নের জন্য একটি মানব বন্ধ করবো রাজু ভাস্কর্যের সামনে। এবং ছাত্রদের দাবি বাস্তবায়নের জন্য ছাত্ররা কী করতে পারে তা দেখিয়ে দেব। আমাদের দাবিগুলো সরকারকে দ্রুত বাস্তবায়ন করতে হবে।


বিবার্তা /সাব্বির/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com