ঢাবিতে বিশ্ব হিন্দি দিবস উদযাপন
প্রকাশ : ১০ জানুয়ারি ২০২৩, ১৯:৪৬
ঢাবিতে বিশ্ব হিন্দি দিবস উদযাপন
ঢাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ব হিন্দি দিবস উদযাপন করা হয়েছে।


১০ জানুয়ারি, মঙ্গলবার ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের সহযোগিতায় আধুনিক ভাষা ইনস্টিটিউট এ উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।


কর্মসূচির মধ্যে ছিল মোমবাতি প্রজ্বলন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান প্রভৃতি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কর্মসূচির উদ্বোধন করেন।


উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ব হিন্দি দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, হিন্দি ভাষা বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি ভাষা। হিন্দি গান ও সিনেমা বিশ্বব্যাপী সমাদৃত।


তিনি বলেন, ১৯৫২ সালের বাঙালির মহান ভাষা আন্দোলন বিশ্বের সকল ভাষাকে সম্মান প্রদর্শন করতে শেখায়। ভাষা ও সাংস্কৃতিক সম্পর্ক আরও জোরদারের মাধ্যমে বাংলাদেশ এবং ভারতের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরো সুদৃঢ় হবে বলে তিনি আশা প্রকাশ করেন।


অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন। তিনি বলেন, বাংলাদেশ এবং ভারতের মধ্যে দীর্ঘদিন যাবৎ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। এধরনের কর্মসূচি আয়োজনের মাধ্যমে দু'দেশের এই সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।


এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. এবিএম রেজাউল করিম ফকির, ভারতীয় হাইকমিশনের কর্মকর্তাবৃন্দ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।


বিবার্তা/সাইদুল/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com