বশেমুরবিপ্রবিতে ওয়ার্কশপ অনুষ্ঠিত
প্রকাশ : ০৬ আগস্ট ২০২২, ২২:০৩
বশেমুরবিপ্রবিতে ওয়ার্কশপ অনুষ্ঠিত
বশেমুরবিপ্রবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ফিশারিজ ও মেরিন বায়োসায়েন্স বিভাগের উদ্যোগে ‘হার্নেসিং মেশিন লার্নিং টু এস্টিমেট একোয়াকালচার প্রডাকশন এন্ড ভেল্যু চেইন পারফর্মেন্স ইন বাংলাদেশ’ শীর্ষক এক আউটরিচ ওয়ার্কশপ বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।


শনিবার (৬ আগস্ট) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের একোয়াকালচার বিভাগের পৃষ্ঠপোষকতায় এ ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয়।


মিসিসিপি স্টেট ইউনিভার্সিটি দ্বারা পরিচালিত ফিড দ্য ফিউচার ইনোভেশন ল্যাব ফর ফিশ-এর অর্থায়নে হারনেসিং মেশিন লার্নিং প্রকল্পটি ইউএসএআইডি দ্বারা অর্থায়িত। এই প্রকল্পটি মিশিগান স্টেট ইউনিভার্সিটি, বাংলাদেশ এগ্রিকালচারাল ইউনিভার্সিটি, ওয়ার্ল্ড ফিশ এবং সিআইএটি দ্বারা বাস্তবায়িত হয়। প্রকল্পটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমের সমস্ত প্রধান জলজ চাষ জেলাগুলি অধ্যয়ন করে: খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, যশোর, বরিশাল, ভোলা এবং গোপালগঞ্জ। তিনটি প্রধান কম্পোনেন্টে প্রকল্পটি পরিচালিত হচ্ছে।


অনুষ্ঠানের প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন বশেমুরবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. এ কিউ এম মাহবুব। বিশেষ অতিথি হিসেবে ছিলেন মৎস্য অধিদফতরের গোপালগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা, বিশ্বজিৎ বৈরাগী, মৎস্য ও মেরিন বায়োসায়েন্স বিভাগের সভাপতি ড. এম. সরাফত আলী, প্রিন্সিপাল ইনভেস্টিগেটর হিসেবে ছিলেন সহযোগী অধ্যাপক ড. বেন বেল্টন (মিশিগান স্টেট ইউনিভার্সিটি, ইউএসএ এবং ওয়ার্ল্ড ফিশ) চেয়ার হিসেবে ছিলেন প্রফেসর ড. মোহাম্মদ মাহফুজুল হক বাংলাদেশ- পিআই, অ্যাকুয়াকালচার বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ, গোপালগঞ্জের বিভিন্ন মৎস্য চাষী, মৎস খাবার বিক্রেতাসহ প্রমুখ।


ওয়ার্কশপের আয়োজন নিয়ে মৎস্য ও মেরিন বায়োসায়েন্স বিভাগের সভাপতি ড. এম. সরাফত আলী বলেন, এমন আয়োজন আমাদের নিয়মিত হওয়া উচিত। এর মাধ্যমে আমাদের মৎসচাষীরা এ বিষয়ে আরো অনেক কিছু জানতে পারে। এ ধরনের সেমিনারের মাধ্যমে নতুন যে তথ্যগুলো পওয়া যায় এগুলো সবার মাঝে ডেসিমিনেট হয়।


বিবার্তা/অহনা/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com