জাবি উপাচার্যের 'দুর্নীতির' খতিয়ান প্রকাশ
প্রকাশ : ১০ ডিসেম্বর ২০১৯, ২১:২৭
জাবি উপাচার্যের 'দুর্নীতির' খতিয়ান প্রকাশ
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের ‘দুর্নীতি’ খতিয়ান প্রকাশ করেছে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’- ব্যানারে আন্দোলনকারী শিক্ষক-শিক্ষার্থীরা।


মঙ্গলবার (১০ ডিসেম্বর) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নতুন কলা ভবনের শিক্ষক লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ খতিয়ান ২২৪ পৃষ্ঠার পুস্তিকা আকারে প্রকাশ করা হয়।


এ খতিয়ানে বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের শুরু থেকে হয়ে আসা বিভিন্ন অনিয়ম ও উপাচার্যের স্বেচ্ছাচারিতা, দুর্নীতি ও নৈতিক স্খলনের তথ্য-উপাত্ত সংযোজন করা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য ৭ দফা প্রস্তাবনা সংবলিত ইশতেহার প্রকাশ করেন তারা। সেগুলো হলো-


১. বিশ্ববিদ্যালয় পরিচালনায় সমস্ত প্রশাসনিক, একাডেমিক ও উন্নয়ন কর্মকাণ্ডের অর্থনৈতিক হিসাব জনপরিসরে প্রকাশ করা।


২. উন্নয়ন প্রকল্প প্রণয়ন, সংশোধন এবং যে কোনো অবকাঠামোগত উন্নয়নে সকল অংশীজনের মতামত ও অংশগ্রহণ নিশ্চিত করা ও তদারক কমিটি গঠন।


৩. বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা ছাড়া উপাচার্যের বিশেষ ক্ষমতা প্রয়োগ না করা।


৪. শুধু প্যানেল নির্বাচনের মাধ্যমেই উপাচার্য নিয়োগ করা।


৫. ছাত্র সংসদ নির্বাচন দিয়ে সিনেট পূর্ণাঙ্গ করা।


৬. পূর্নাঙ্গ আবাসিক বিশ্ববিদ্যালয়ের ঘোষণা বাস্তবায়ন করা এবং


৭. বাণিজ্যিক কোর্স ও ব্যবস্থাপনার বাণিজ্যিক ব্যবহার বন্ধ করার সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের পাবলিক সত্তা সমুন্নত রাখা।


সংবাদ সম্মেলনে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি মুশফিক উস সালেহীনের সঞ্চালনায় পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামাল উদ্দিন রুনু বলেন, ‘উপাচার্য নিজের পদে আসীন থেকে উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হলে দুর্নীতির মহোৎসব দেখা যাবে। তিনি উন্নয়ন কাজ দেখভালের যোগ্যতা হারিয়েছেন বলেই আমরা তার পদত্যাগ চেয়েছি। বিশ্ববিদ্যালয় এখন গভীর সংকটে নিমজ্জিত, আশা করছি সরকার এ বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নেবে।’


এদিকে চলমান আন্দোলনের অংশ হিসেবে বুধবার বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বরে গত ৫ নভেম্বরে আন্দোলনকারীদের উপর ছাত্রলীগের হামলার স্থিরচিত্র প্রদর্শন ও গণসংযোগ এবং উন্নয়ন প্রকল্পে আর্থিক অসংগতির প্রতিবাদে বৃহস্পতিবার ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করা হবে বলে ঘোষণা দেয়া হয়।


এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, অধ্যাপক রায়হান রাইন, খবির উদ্দিন, মির্জা তাসলিমা সুলতানা, তারেক রেজা, নাজমুল হাসান তালুকদার, শামীমা সুলতানা । এছাড়া ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, ছাত্র ফ্রন্ট (মার্ক্সবাদী), বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ও সাংস্কৃতিক জোটের জাবি শাখার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/শিহাব উদ্দিন/জাই


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com