এশিয়ান ইউনিভার্সিটতে পারফর্মিং আর্টস ফেস্টিভ্যাল
প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ১৯:০০
এশিয়ান ইউনিভার্সিটতে পারফর্মিং আর্টস ফেস্টিভ্যাল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

নান্দনিক উপস্থাপন ও চোখ ধাধানো নৈপূণ্য প্রদর্শনের মাধ্যমে আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে অনুষ্ঠিত হলো ৮ম এইউডব্লিও পারফর্মিং আর্টস ফেস্টিভ্যাল ২০১৯।


ফেস্টিভ্যালে শিক্ষার্থীরা অসাধারণ ভাবে প্রদর্শন করেন অভিনয়, ডকুমেন্টারি ফিল্মস, ক্লাসিক্যাল ইন্ডিয়ান ডান্স।প্রতিটি একাডেমিক সেমিস্টার শেষে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থীরা একটি পারফর্মিং আর্টস ফেস্টিভ্যাল আয়োজন করে থাকে।


তারই ধারাবাহিকতায় এইউডব্লিও রুফটপ কনফারেন্স হলে ৪ ডিসেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত ৪ দিনের এই পারফর্মিং আর্টস ফেস্টিভ্যাল ২০১৯ অনুষ্ঠিত হয়।


পারফর্মিং আর্টস এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থীদের শিক্ষার এক অনন্য উপাদান।যার অন্যতম উদ্দেশ্য শিক্ষার্থীরা যেন তাদের মন, শরীর, মন, এবং আবেগকে শিক্ষার সাথে সম্পৃক্ত করে। পাশাপাশি শিক্ষার্থীদের নিজেদের ভাষা ও মতামত প্রদানের ক্ষেত্রে তাদের আত্নবিশ্বাস বাড়িয়ে তোলার মাধ্যমে তাদের মৌখিক ও অ-মৌখিক যোগাযোগ দক্ষতাকে শক্তিশালী করে তোলে।


এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের শিক্ষার্থীদের পারফর্মিং আর্টস এর যে কোনো একটি বিষয়ে কোর্স গ্রহণ করা বাধ্যতামূলক।


৪ দিন ধরে অনুষ্ঠিত পারফর্মিং আর্টস ফেস্টিভ্যাল মূলত শিক্ষার্থীদের দীর্ঘ কয়েক মাস ধরে পরিচালিত তাদের বিভিন্ন পারফর্মিং আর্টস এর বিষয় গুলি একটি সমন্বিত প্রদর্শন।যেটার মাধ্যমে শিক্ষার্থীরা পারফর্মিং আর্টস এর বিষয়গুলি বিভিন্ন বরেণ্য অতিথি, ফ্যাকাল্টি, স্টাফ, শিক্ষার্থীসহ বিস্তৃত দর্শকদের মাঝে একসাথে উপস্থাপন করার সুযোগ পায়।


এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পারফর্মিং আর্টস বিষয়ের অধ্যাপক মাসউদুর রহমান বলেন, ‘পারফর্মিং আর্টস ফেস্টিভ্যাল এইউডব্লিও’র শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ ইভেন্ট । যেটার মাধ্যমে শিক্ষার্থীরা পুরো সেমিস্টারে যা শিখেছে এবং দক্ষতা অর্জন করেছে তা প্রদশর্নের এক অনন্য সুযোগ।পারফর্মিং আর্টস শিক্ষার্থীদের আভ্যন্তরিণ মেধার বিকাশকে জাগিয়ে তোলে।যেটার মাধ্যমে শিক্ষার্থীরা স্বল্প সময়ের মধ্যে কিভাবে কার্যকরী যোগাযোগ এবং আস্থা অর্জন করা যায় সে বিষয় সমূহ শেখে।পরবর্তীতে সেটা তাদের পরবর্তী শিক্ষা কার্যক্রম ও দৈনন্দিন মিথস্ক্রিয়ায় একটি ইতিবাচক প্রভাব তৈরি করে ফেলে।’


মৌখিক নাটকে অভিনয়ের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের বাস্তব ও ব্যক্তিগত জীবনের চিত্রগুলো উপস্থাপন করে।পাশাপাশি শিক্ষার্থীদের তৈরিকৃত নয়টি ডকুমেন্টারি ফিল্ম প্রদর্শন করে।নাটক গুলোর অন্যতম বিষয় গুলি ছিল মানসিক স্বাস্থ্য, খাদ্য অপচয় এবং নারীরা যে সমস্থ চ্যালেঞ্জ গুলির মুখোমুখি হয় সে সমস্থ বিষয় গুলি।এই বছর প্রথমবারের মতো পারফর্মিং আর্টস ফেস্টিভ্যালে প্রদর্শিত ও যুক্ত হয় নৃত্য।যেটা ছিল পুরো সেমিস্টার জুড়ে শিক্ষার্থীরা ‘ভরতনাট্যম ও কত্থক’ এর উপর যে প্রশিক্ষণ লাভ করে, তার ভারতীয় ক্লাসিক্যাল ধ্রুপদী নৃত্য রূপ।


২০১৭ সাল থেকে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে অধ্যাপক মাসউদুর রহমান এর সমন্বয়ে পারফর্মিং আর্টস ফেস্টিভ্যালের যাত্রা শুরু।অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ভাইস চ্যান্সেলর প্রফেসর নির্মলা রাও, ওবিই, এফএসিএসএস, পাথওয়েজ ফর প্রমিজ প্রোগ্রামের পরিচালক এন্ড্রু জোন্স।


পারফর্মিং আর্টস ফেস্টিভ্যালের উদ্বোধন করেন প্রফেসর জাহিদ মাসুম এবং সমাপ্ত ঘোষণা করেন হেড অব কোর প্রোগ্রাম প্রফেসর ড. টিফিনি কোণ।-বিজ্ঞপ্তি


বিবার্তা/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com