শিরোনাম
ডেন্টালে পাস করেছে ৮৮.৫২ ভাগ
প্রকাশ : ০২ নভেম্বর ২০১৯, ২০:০৫
ডেন্টালে পাস করেছে ৮৮.৫২ ভাগ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিট ও ইনস্টিটিউটে (২০১৯-২০ শিক্ষাবর্ষে) ব্যাচেলর অব ডেন্টাল সার্জন (বিডিএস) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার ফলাফল শনিবার (২ নভেম্বর) সন্ধ্যার প্রকাশিত হয়েছে।


পরীক্ষায় অংশগ্রহণকারী ১৯ হাজার ৭৭৮ জনের মধ্যে ১৭ হাজার ৫১৭ জন পাস করেছে। শতকরা হিসাবে পাসের হার ৮৮ দশমিক ৫২ ভাগ। ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নপত্রে নেয়া পরীক্ষায় সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৯২ দশমিক ৫০।


স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, আজ (শনিবার) দুপুরের পর ফলাফল প্রকাশিত হয়। উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্যে থেকে জাতীয় মেধাতালিকার ভিত্তিতে প্রথমে সরকারি একটি ডেন্টাল কলেজ ও আটটি ডেন্টাল ইউনিটে ৫১৭টি সাধারণ আসন, মুক্তিযোদ্ধা কোটায় ১০টি আসন ও পশ্চাৎপদ জনগোষ্ঠীর জন্য পাঁচটি আসনসহ সর্বমোট ৫৩২টি আসনে ভর্তি করা হবে।


আগামী ১৬ নভেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত ছাত্র-ছাত্রী ভর্তি করা হবে। ২০২০ সালের ৪ ফেব্রুয়ারি থেকে সরকারি ডেন্টাল কলেজে ক্লাস শুরু হবে বলে তিনি জানান।


এর আগে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. আহসান হাবিব শনিবার দুপুরে তিনি সাংবাদিকদের বলেন, আশা করছি, দুপুর থেকে বিকেলের মধ্যে যে কোনো সময় পরীক্ষার ফলাফল প্রকাশ করতে পারবো।


তিনি জানান, এমবিবিএস পরীক্ষার মতো একইরকমভাবে পরীক্ষার খাতা স্ক্যানিং ও মূল্যায়ন করা হচ্ছে। তবে এবার পরীক্ষার্থীর সংখ্যা কম ও পরীক্ষার হল থেকে এক পৃষ্ঠার প্রশ্নপত্রের একটা অংশ পরীক্ষকরা ছিঁড়ে কাজ এগিয়ে দেয়ায় ফলাফল প্রকাশে কম সময় লাগছে।


অধ্যাপক ডা. আহসান হাবিবের কাছে জানতে চাইলে তিনি বলেন, চলতি বছর ভর্তি পরীক্ষায় সর্বমোট ২৫ হাজার ১১৬ জন আবেদনকারী থাকলেও শুক্রবারের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারীর সংখ্যা ছিল ১৯ হাজার ৭৭৮জন। এ হিসাবে পরীক্ষায় অনুপস্থিত ছিলেন ৫ হাজার ৩২৮ জন। সরকারি একটি ডেন্টাল কলেজ ও ৮টি ডেন্টাল ইউনিটে ৫৩২টি আসনে এবার শিক্ষার্থী ভর্তি করা হবে।


শুক্রবার (১ নভেম্বর) রাজধানী ঢাকা, চট্টগ্রাম ও রাজশাহী বিভাগের ৫টি কেন্দ্রের ৯টি সেন্টারে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০টি বহুনির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) এ পরীক্ষা হয়। ১০০টি এমসিকিউ প্রশ্নের মধ্যে জীববিজ্ঞানে ৩০, রসায়নবিদ্যায় ২৫, পদার্থবিদ্যায় ২০, ইংরেজিতে ১৫ এবং সাধারণ জ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ে ১০ নম্বর ছিল।


পরীক্ষা শেষ হওয়ার পর স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানিয়েছিলেন, পরীক্ষার ফলাফল প্রকাশে ৭২ ঘণ্টা সময় প্রয়োজন হতে পারে।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com