শিরোনাম
‘এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের নাম যুদ্ধাপরাধীদের নামে নয়’
প্রকাশ : ২৭ অক্টোবর ২০১৯, ২২:৫২
‘এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের নাম যুদ্ধাপরাধীদের নামে নয়’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, রাজনৈতিক বিবেচনায় নয়, দীর্ঘ প্রক্রিয়া ও যাচাই-বাছাই করেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে। ফলে কোনো এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের নাম যদি কোনো যুদ্ধাপরাধীর নামে হয়ে থাকে তাহলে সেই শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বাতিল না করে বরং সেটির নাম বদলে ফেলা হবে।


চিহ্নিত যুদ্ধাপরাধীদের নামে কোনো শিক্ষা প্রতিষ্ঠান থাকলে আবেদনের পরিপ্রেক্ষিতে সেটির নাম পরিবর্তন করা হবে বলেও জানান তিনি।


রবিবার (২৭ অক্টোবর) বিকেলে রাজধানীর নীলক্ষেতে ব্যানবেইস মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৩ অক্টোবর গণভবনে ২ হাজার ৭৩০টি প্রতিষ্ঠানের এমপিওভুক্তির তালিকা প্রকাশ করেন। ২০১৯-২০ অর্থবছর থেকেই এসব প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা সরকারি বেতন-ভাতার অংশ প্রাপ্য হওয়ার কথা রয়েছে।


সর্বশেষ ২০১০ সালে ৬২৪টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করে সরকার। দীর্ঘদিন এমপিওভুক্তি বন্ধ থাকায় এবার বেশি সংখ্যক প্রতিষ্ঠান এমপিও করা হলো। তবে প্রতিষ্ঠানের অবকাঠামো না থাকা, জামায়াত নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানসহ বিভিন্ন অযোগ্য প্রতিষ্ঠান তালিকায় স্থান পাওয়ায় ব্যাপক সমালোচনা তৈরি হয়েছে।


অভিযোগ উঠেছে, অযোগ্য প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়েছে।


যদিও শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, কম্পিউটারাইজড পদ্ধতিতে সফটওয়্যারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে প্রতিষ্ঠান তালিকা থেকে সব শর্তপূরণ করা প্রতিষ্ঠানগুলোকে এমপিওভুক্ত করা হয়েছে।


বিবার্তা/জাই

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com