রাবির ভর্তি পরীক্ষা শুরু
প্রকাশ : ২১ অক্টোবর ২০১৯, ১৩:০৫
রাবির ভর্তি পরীক্ষা শুরু
রাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে সোমবার (২১ অক্টোবর) থেকে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। সোমবার সকাল ৯ টায় 'এ' ইউনিটের গ্রুপ ১ এর পরীক্ষা গ্রহণের মধ্যে দিয়ে শুরু হয়েছে এ বছরের ভর্তি পরীক্ষা। এ বছর প্রথমবারের মতো বহুনির্বাচনী প্রশ্ন ও লিখিত উভয় পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।


পরীক্ষার প্রথম দিন সোমবার সকাল ০৯ টা থেকে ১০ টা ৪৫ পর্যন্ত ইউনিট-'এ' এর গ্রুপ ১ এর (রোল ১০০০১ থেকে ২৫৫৬৫ পর্যন্ত) পরীক্ষা হয়েছে। এরপর সকাল ১১ টা ৪৫ থেকে ০১ টা ৩০ পর্যন্ত ইউনিট-'এ' এর গ্রুপ-২ এর (রোল ৫০০০১ থেকে ৬৫৫৬৪ পর্যন্ত পরীক্ষা চলছে।


এদিকে বিকেল ০৩ টা থেকে ০৪ টা ৪৫ পর্যন্ত, ইউনিট-'বি' এর গ্রুপ-১ এর (বাণিজ্য) রোল ১০০০১ থেকে ১৮৬৩৭ পর্যন্ত এবং ইউনিট-'বি' এর গ্রুপ-২ (অবাণিজ্য) রোল : ৮০০০১ থেকে ৮৭০৯৫ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে।


মঙ্গলবার (২২ অক্টোবর) সকাল ০৯ টা থেকে ১০ টা ৪৫ পর্যন্ত ইউনিট-'সি' এর গ্রুপ-১ (বিজ্ঞান) রোল : ১০০০১ থেকে ২৫২৫৭, সকাল ১১ টা ৪৫ থেকে ০১ টা ৩০ পর্যন্ত, ইউনিট-'সি' এর গ্রুপ-২ (বিজ্ঞান) রোল : ৫০০০১ থেকে ৬৫২৫৬ পর্যন্ত ও ইউনিট-'সি' এর গ্রুপ-৩ (অ-বিজ্ঞান) রোল : ৮০০০১ থেকে ৮০৭১৬ পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।


ভিন্ন পদ্ধতিতে হতে যাওয়া প্রতিটি পরীক্ষার সময়কাল ১ ঘণ্টা ৪৫ মিনিট। এর মধ্যে প্রথম ৫০ মিনিট এমসিকিউ, পরবর্তী ১৫ মিনিট এমসিকিউ উত্তরপত্র সংগ্রহ ও লিখিত পরীক্ষার উত্তরপত্র প্রদান করা হবে। শেষ ৪০ মিনিট লিখিত পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষাসহ সংশ্লিষ্ট তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.ru.ac.bd) থেকে জানা যাবে।


পরীক্ষার হল পরিদর্শন শেষে উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, ইতোপূর্বে আমাদের ভর্তিপরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। পরীক্ষায় আমাদের একটা ঐতিহ্য আছে। ভর্তি-ইচ্ছুদের সহায়তায় প্রশাসনের পক্ষ থেকে আমরা ১৮ টি হেল্প ডেস্ক রেখেছি। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মহিলা অভিভাবকদের জন্য বিশ্ববিদ্যালয়ের পশ্চিম দিকের ছাত্রী জিমনেশিয়ামে রাত্রি যাপনের ব্যবস্থা রাখা হয়েছে। একই সাথে পরীক্ষা চলাকালে শিক্ষার্থীদের মহিলা অভিভাবকদের জন্য শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র শিক্ষক কেন্দ্র ও পুরুষ এবং মহিলা উভয়ের জন্য কাজী নজরুল ইসলাম মিলনায়তন উন্মুক্ত থাকবে। আশাকরি ভর্তি-পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।


জালিয়াতির বিষয়ে তিনি বলেন, জালিয়াতির মাধ্যমে কেউ যদি ভর্তি হওয়ার পরেও প্রমাণ পেলে ছাত্রত্ব বাতিল করা হবে। তবে নেগেটিভ মার্কিং নিয়ে এখনো পরিষ্কার করে কিছু বলেননি তিনি।


এবার ভর্তি পরীক্ষায় বিশ্ববিদ্যালয় অভ্যন্তরে কোনো ছাত্র সংগঠন, জেলা সমিতির ব্যানারে হেল্প ডেস্ক বা স্টল রাখা হবে না বলে নির্দেশনা দেয়া হলেও ছাত্রলীগসহ বেশ কয়েকটি ছাত্র সংগঠন হেল্পডেস্ক বসাতে দেখা গেছে। তবে ভর্তিচ্ছুদের সহযোগিতায় প্রশাসনের পক্ষ থেকে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ১৬ টি হেল্প ডেস্কের বসানো হয়েছে।


এবারের পরীক্ষায় তিনটি ইউনিটে মোট আসন সংখ্যা চার হাজার ৭১৩ টি। যার বিপরীতে ভর্তিচ্ছু এ ইউনিটে ৩১ হাজার ১২৯ জন, বি ইউনিটে ১৫ হাজার ৭৩২ জন এবং সি ইউনিটে ৩১ হাজার ২২৯ জন চূড়ান্ত প্রতিযোগী রয়েছেন।
বিবার্তা/নাজমুল/তাওহীদ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com