ইবিতে এশিয়-প্রশান্ত মহাসাগরীয় জোটের সম্মেলন শুরু
প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৫৯
ইবিতে এশিয়-প্রশান্ত মহাসাগরীয় জোটের সম্মেলন শুরু
ইবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সামাজিক উন্নয়ন বিষয়ক এশিয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোটের (আইসিএসডিএপি) দুই দিনব্যাপী সম্মেলন-২০১৯ শুরু হয়েছে।


শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগ ও আইসিএসডিএপি এই সম্মেলনের আয়োজন করে।


সূত্র মতে, দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্ববৃহৎ সম্মেলন এটি। এতে অংশ নিয়েছে এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের ৮টি দেশের ৪৭ জন সমাজতাত্ত্বিক ও গবেষক। একযোগ পাঁচটি ভেন্যুতে ২ দিনব্যাপী এ সম্মেলন চলবে।


সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানের সভাপতিত্বে ও ফোকলোর স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মিঠুন মোস্তাফিজের সঞ্চালনায় বক্তব্য রাখেন সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী।


এছাড়াও রয়েল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক প্রফুল্ল সি সরকার, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, আইসিএসডি সভাপতি ও অস্ট্রেলিয়ার চার্লস স্টুয়ার্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মনোহর শঙ্ক্র পাওয়ার, সম্মেলনের সমন্বয়ক অধ্যাপক ড. মামুনুর রহমান ও আইসিএসডিএপি চেয়ারপার্সন অধ্যাপক অশোক কুমার সরকার বক্তব্য রাখেন।


সম্মেলনে বক্তারা বলেন, বিশ্বব্যাপী জাতিগত নিধন এবং গণহত্যার শিকার হয়ে শান্তি ও নিরাপত্তার খোঁজে দিগ্বিদিক জ্ঞানশূন্য মানুষ প্রতিবেশী ভিন্ন দেশে আশ্রয় নিচ্ছে। আবার উন্নয়নশীল দেশের মানুষ উন্নত দেশে প্রবেশ করছে। ঐচ্ছিক ও বলপ্রয়োগের এমন অভিবাসন প্রক্রিয়া বিশ্বের জাতীয়তাবাদ মুখী রাজনৈতিক দল ও সরকারসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে আদর্শ ও মূল্যবোধগত প্রশ্ন এবং উত্তপ্ত বিতর্কের চ্যালেঞ্জ ছুঁড়ে দিচ্ছে। এ সঙ্কট নিরসনে বিশ্বের সকল দেশকে একযোগে এগিয়ে আসতে হবে।


বিবার্তা/জায়িম/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com