জাবিতে ভর্তি ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল
প্রকাশ : ২১ আগস্ট ২০১৯, ১৮:৩৪
জাবিতে ভর্তি ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল
জাবি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৯-২০ সেশনের ভর্তি ফরমের মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাবি শাখা।


বুধবার (২১ আগস্ট) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুরাতন রেজিস্ট্রার ভবনের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।


বিশ্ববিদ্যালয় প্রশাসনের অতিরিক্ত ফি আদায়কে ‘অর্থ ডাকাতি’ আখ্যা দিয়ে তা বাতিলের দাবি জানায় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ বিশ্ববিদ্যালয় শাখা।


এ সময় জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, শিক্ষকেরা যেভাবে অনৈতিকভাবে সাধারণ শিক্ষার্থীদের নিকট থেকে টাকা আদায় করছে তা মোটেই যৌক্তিক নয়। আমরা দেখেছি শিক্ষকরা শিক্ষার্থীদের থেকে জোর করে আদায় করা টাকা দিয়ে এসি গাড়িতে চলাফেরা করেন। আর শিক্ষার্থীদের ভাঙ্গা গাড়িতে করে চলাচল করতে হয়। গ্রামের একজন কৃষকের গরু, জমি বিক্রি করা টাকা দিয়ে তাদের সন্তানদের বিশ্ববিদ্যালয়ে পড়ানোর জন্য ফরম তুলেন আর সেই টাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা ভাগ বাটোয়ারা করে নিয়ে যায়। এর থেকে লজ্জার আর কিছু থাকতে পারে না। এমন পরিস্থিতির দ্রুত পরিবর্তন হওয়া দরকার।


আহ্বায়ক শাকিল উজ্জামান বলেন, ফরমের মূল্য বৃদ্ধির ফলে ভর্তিচ্ছু দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারের সন্তানদের বড় রকমের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিয়ম মাফিক টাকা খরচ করা হচ্ছে না। ভর্তি পরীক্ষা বাবদ যে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে তা যেন সাধারণ শিক্ষার্থীদের জন্য ব্যয় করা হয়।


যুগ্ম আহ্বায়ক জয়নাল আবেদী শিশির বলেন, মানবিকের একজন শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয়ে আবদেন করার জন্য ২৪০০ টাকা বিশ্ববিদ্যালয়কে দিতে হচ্ছে। পাশাপাশি অন্যান্য খরচ মিলিয়ে একজন শিক্ষার্থীর ছয় থেকে সাত হাজার টাকা খরচ হয় শুধু পরীক্ষা বাবদ। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নিয়ম অনুযায়ী ভর্তি পরীক্ষার ফরম বিক্রি বাবদ আয়ের ৪০ শতাংশ টাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন কাজের জন্য বিশ্ববিদ্যালয়ের তহবিলে রাখতে বলা হওয়া সত্ত্বেও নিয়ম অনুসরণ না করে বিশ্ববিদ্যালয় প্রশাসন নয় কোটি টাকা নিজেরাই ভাগ বাটোয়ারা করে নিচ্ছে। এই ডাকাতির তীব্র নিন্দা জানাচ্ছি।


উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ সেশনে প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদনে বি, সি, ডি এবং ই ইউনিটের ভর্তির ফরমের মূল্য গত বছরের চেয়ে ৫০ টাকা বাড়িয়ে ৬০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও সি১, এফ, জি, এইচ এবং আই ইউনিটের ফরমের মূল্যও ৫০ টাকা বৃদ্ধি করে ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।


বিবার্তা/শিহাব/তাওহীদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com