গুহার অন্ধকার, আলোকিত শিক্ষা
প্রকাশ : ১১ জুলাই ২০১৮, ১৬:৫৩
গুহার অন্ধকার, আলোকিত শিক্ষা
প্রিন্ট অ-অ+

মানুষের জীবন কতই না বিপন্ন ও বৈচিত্র্যময়! এ জীবনে এই আলো তো এই অন্ধকার। এই আশা তো এই হতাশা। এসব নিয়েই বাঁচে মানুষ। এসব নিয়েই জীবন।


অথচ অহরহ দেখেও জীবন থেকে এ শিক্ষাটা আমরা নিই না। আমরা নানা কারণে ও অকারণে ক্ষুব্ধ হই, দুঃখ পাই, হতাশায় ভেঙে পড়ি। একবারও ভাবি না যে, জীবনটাই একটা যুদ্ধক্ষেত্র। জীবনের সাথে লড়াই করে-করেই জীবন যাপন করতে হয়।


কথাগুলো আসছে থাইল্যান্ডের থাম লুয়াং গুহার ঘটনা প্রসঙ্গে। সবাই জেনে গেছেন, গত মঙ্গলবার শেষ ধাপের অভিযানে অন্ধকার গুহার গোলকধাঁধা থেকে বেঁচে ফিরেছে থাই কিশোর ফুটবল দলের ১২ সদস্য ও তাদের কোচ।
এর মধ্য দিয়ে অবসান হল দীর্ঘ ১৮ দিনের উদ্বেগ-উৎকণ্ঠার। তবে যত সহজে আমরা বলছি অভিযানটি অত সহজ ছিল না। প্রথম কয়েক দিন তো ওরা কোথায়, তা-ই কেউ বলতে পারছিল না। পরে শনাক্ত করা হয় যে, ওরা ওই গুহাতেই আছে। আরো পরে জানা যায় যে, ওরা জীবিত আছে, তবে তাদের উদ্ধারে কয়েক মাস লেগে যেতে পারে।


গণমাধ্যম জানায়, রবিবার প্রথম দিনের অভিযানে চার কিশোরকে জীবিত উদ্ধার করা হয়। সোমবার দ্বিতীয় দিনের অভিযানে উদ্ধার হয় আরও ৪ কিশোর। গুহায় আরও একদিনের অপেক্ষায় ছিল কোচসহ ৫ জন।


মঙ্গলবার তৃতীয় দিনের অভিযানে সকাল ১০টায় গুহায় প্রবেশ করেন ডুবুরিরা। তারপর একে একে সবাইকে বের করা হয়।


এ দীর্ঘ স্নায়ুছেঁড়া অপেক্ষার দিনগুলোতে থাই প্রশাসন যেমন কার্যকর প্রস্তুতি নিয়েছে, তেমনি থাই জনগণও দেখিয়েছে পরম ধৈর্যের পরাকাষ্ঠা।


আমাদের শেখার বিষয় এখানেই। আমাদের দেশে হলে কত কী না হওয়াটাই ''স্বাভাবিক'' ছিল! বিবৃতি, বিক্ষোভ, জ্বালাও-পোড়াও - হয়তো সবই হতো। কিন্তু থাইল্যন্ডবাসীরা এসব ''মৌলিক অধিকারের'' ধারে-কাছেও না-গিয়ে পরম ধৈর্যের সাথে অপেক্ষা করেছে এবং তারই ফলে সুস্থ মাথায় পরিকল্পনা করে গুহাবন্দী কিশোরের দল ও তাদের কোচকে নিরাপদে উদ্ধার করা সম্ভব হয়েছে।


আমাদের প্রাত্যহিক ও সামাজিক জীবনে এ ঘটনা একটি বড় শিক্ষা দিয়ে গেল, যদি শিক্ষাটি আমরা গ্রহণ করি। আমরা কি তা করবো?

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com