অন্ধকার সরে যাক, জঙ্গিবাদ নিপাত যাক
প্রকাশ : ০১ জুলাই ২০১৮, ১৭:৩৬
অন্ধকার সরে যাক, জঙ্গিবাদ নিপাত যাক
প্রিন্ট অ-অ+

আজ থেকে অনেক বছর আগে কবি জীবনানন্দ দাস লিখেছিলেন এক অমর পংক্তি : ''অদ্ভুত আঁধার এক পৃথিবীতে আসিয়াছে আজ।'' জানি না, এখন বেঁচে থাকলে তিনি বর্তমান পৃথিবীর হাল দেখে কী ভাবতেন আর কী লিখতেন।


পবিত্র ধর্মের নামে জঙ্গিগোষ্ঠী রাজধানীর গুলশানের হোলি আর্টিজান বেকারিতে যে হত্যাযজ্ঞ চালায় এবং দেশী-বিদেশী ২২ জন মানুষের প্রাণ কেড়ে নেয়, সেই দুঃসহ ঘটনার দু'বছর পূর্তিতে কথাটি মনে এলো। যে ধর্ম বলে, একজন মানুষকে অন্যায়ভাবে হত্যা করা সমগ্র মানবজাতিকে হত্যার শামিল, সেই ধর্মের নাম ব্যবহার করে যারা নিরপরাধ মানুষের ওপর নির্বিচার হত্যাকাণ্ড চালায়, তারা কেমন ধার্মিক - এ প্রশ্ন বিবেকবান মানুষের মন থেকে কোনোদিনই মুছে যাবে না।


পাশাপাশি এও সত্য, পৃথিবীতে আজ সত্যিই এক অদ্ভুত আঁধার নেমে এসেছে। অন্ধকারের জন্তুগুলো ইরাক থেকে সিরিয়া, আফগানিস্তান থেকে ইয়েমেন - সবখানে তাণ্ডব নৃত্য করে বেড়াচ্ছে। এমনকি আমাদের শান্তিপ্রিয় ছোট দেশ বাংলাদেশও ওদের শ্যেন দৃষ্টির বাইরে নেই। হোলি আর্টিজান হত্যাযজ্ঞ এবং তারও আগের অনেক অপঘটনা এরই জ্বলন্ত প্রমাণ।


আশার কথা হলো, হোলি আর্টিজান ট্র্যাজেডির পর সরকার জঙ্গিদের বিরুদ্ধে দেশব্যাপী অভিযান জোরদার করায় তাদের তৎপরতা অনেকটাই কমেছে। বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে অনেক জঙ্গি ধরা পড়েছে, অনেকে নিহত হয়েছে।


কিন্তু জঙ্গিরা আপাতনিষ্ক্রিয় হয়ে গেলেও ওরা নিশ্চিহ্ন হয়ে গেছে - এমন ভাবার কোনো কারণ নেই। ওরা আছে অন্ধকারে ঘাপটি মেরে। সুযোগ পেলেই ফনা তুলবে, মারবে ছোবল।


তাই আমাদের হতে হবে সতর্ক ও সক্রিয়, যেন এদেশে হোলি আর্টিজানের মতো ট্র্যাজিক ঘটনা ঘটানোর সাহস ও সুযোগ ওই অন্ধকারের জীবগুলো কিছুতেই না পায়।


হোলি আর্টিজান ট্র্যাজেডির দু'বছর পূর্তির দিনটিতে ওই ঘটনায় নিহহতদের আত্মার শান্তি কামনা করি, আহতদের জানাই আন্তরিক সমবেদনা। ওইদিন যারা নিঃশেষে প্রাণ দান করলেন, তারা আর আমাদের মাঝে ফিরে আসবেন না, কিন্তু বছরান্তে ওই দিনটি ফিরে আসবে অনন্তকালব্যাপী আর আমাদের বিবেক ও চেতনায় ডাক দিয়ে যাবে : অন্ধকার সরে যাক, জঙ্গিবাদ নিপাত যাক।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com