ঈদ মোবারক আস্-সালাম
প্রকাশ : ১৫ জুন ২০১৮, ১৬:১৭
ঈদ মোবারক আস্-সালাম
প্রিন্ট অ-অ+

রমজানের ওই রোজার শেষে এলো খুশির ঈদ...! ঈদের চাঁদ দেখা গেছে। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর এই নতুন চাঁদ বিশ্ব মুসলিমের ঘরে ঘরে নিয়ে আসে অনাবিল সুখ ও আনন্দ। চারিদিকে ধ্বনিত হয় ঈদের আগমনী বার্তা ‘ঈদ মোবারক’।


ইতিহাস সাক্ষ্য দেয়, মহানবী (স) মদীনায় হিজরত করে দেখলেন, মদীনাবাসী নাচ, গান, খেলাধুলা ইত্যাদির মাধ্যমে ‘নওরোজ’ ও ‘মিহিরজান’ নামে দু'টি উত্সব পালন করছে। নবীজী (স) এই লক্ষ্যহীন উত্সবের পরিবর্তে মুসলমানদের জন্য আত্মশুদ্ধির পবিত্র স্পর্শমণ্ডিত ও বহুবিধ কল্যাণধর্মী ঈদুল ফিতরের ঘোষণা দিলেন। বললেন, লিকুল্লি কওমিন ঈদ। হা-জা ঈদুনা (প্রত্যেক জাতির বাত্সরিক আনন্দ উত্সব আছে। ঈদ হচ্ছে আমাদের উত্সব)। এভাবে হিজরি দ্বিতীয় বর্ষে প্রবর্তিত হয় ঈদ।


মুসলিম সমাজে ঈদুল ফিতরের আধ্যাত্মিক ও সামাজিক গুরুত্ব অপরিসীম। এক মাস রোজা পালন ও তারাবিহ-তাহাজ্জুদ নামাজ আদায়, কোরআন তিলাওয়াত, তাসবিহ-তাহলিল, যাকাত-ফিতরা প্রদান প্রভৃতি ইবাদত-বন্দেগি করার ফলে রোজাদারের জীবন পুণ্যে পরিপূর্ণ হয়ে ওঠে। এরপর যখন ঈদের সকাল উপস্থিত হয়, তখন তিনি পরিণত হন মাসুম তথা নিষ্পাপ ব্যক্তিতে। ফলে তার মনে যে স্বর্গীয় আনন্দ অনুভূত হয় তার তুলনা হয় না।


ঈদুল ফিতরের দিন রোজাদারগণ ফিতরা দিতে দিতে ঈদগাহ মাঠে অগ্রসর হন। তাদের দানে গরিব-দুঃখী মানুষের মুখে হাসি ফুটে ওঠে। ঈদের দিনে ধনী-গরিব, বাদশা-ফকির, মালিক-শ্রমিক নির্বিশেষে সব মুসলমান এক কাতারে ঈদের নামাজ আদায় ও একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঐক্য ও সাম্যের জয়ধ্বনি করেন। পবিত্র এই দিনে সকল প্রকার বিবাদ, কলহ্ ও হানাহানি হইতে দূরে থাকার অঙ্গীকার করেন রোজাদারগণ। ফলে ভ্রাতৃত্ব, সৌহার্দ্য, ত্যাগ-তিতিক্ষা ও আত্মসংযমের শিক্ষায় মুসলিম সমাজ হয় সুসংহত।


পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে আমরা সকলের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করি। কামনা করি, ঈদের আনন্দে ভরে উঠুক প্রতিটি প্রাণ। ব্যক্তি, পরিবার, সমাজ ও রাষ্ট্রীয় জীবনে সংযম, সৌহার্দ্য ও সম্প্রীতির পরিবেশ পরিব্যাপ্তি লাভ করুক। আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাষায় সবাইকে জানাই ঈদের শুভেচ্ছা - ‘'পথে পথে আজ হাঁকিব, বন্ধু, ঈদ মোবারক আস্-সালাম।’'

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com