ফেসবুকে গুজব : ২৯ ইউজারের বিরুদ্ধে মামলা
প্রকাশ : ০৪ আগস্ট ২০১৮, ২২:৩৮
ফেসবুকে গুজব : ২৯ ইউজারের বিরুদ্ধে মামলা
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় স্কুল-কলেজের শিক্ষার্থীদের চলমান আন্দোলন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর ঘটনায় ২৯ ফেসবুক ইউজারের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।


শনিবার সন্ধ্যায় রমনা থানায় মামলাটি দায়ের কবরেন ডিএমডির সাইবার ক্রাইম ইউনিটের সোস্যাল মিডিয়া মনিটরিং টিমের এএসআই মো. ইয়াছিন মিয়া। এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ কমিশনার মো. মাসুদুর রহমান।


তিনি জানান, শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, ইউটিউব, অনলাইন নিউজ পোর্টাল ও ব্লগে বিভিন্ন উস্কানিমূলক লেখা, পোস্ট, ভিডিও এর মাধ্যমে আইন শৃংখলা পরিস্থিতির অবনতির অপচেষ্টাকারীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।


মামলায় যেসব ইউজারকে আসামি করা হয়েছে সেই আইডিগুলো হলো : Ray Han, Ariful Islam Jihad, Amra Nobin, Habibur Rahman, Sabin Rahman Nomun, Saidul Apu, Andolon News,ফাকিবাজ লিংক।


গ্রুপ ও পেইজ : বিএনপি সমর্থক গোষ্ঠী কেন্দ্রীয় সংসদ (BSGKS) groups, AndolonNews, সাইদুল ইসলাম তহিদ, বাঁশের কেল্লা-Basherkella, Gazi Abu Yousah, FightForSurvivorsRight, banglamail71


টুইটার : Shuvo, SaimoonHossain, Nowrin07, RanaMasum1, zoombangla, dipukhanbnp, IdrishHossain, IamNinisRimi, m_amin_99, BiplobiKaji, Nasif Wahid Faizal, Nasif Wahid Faizal, নুরুলহক নুর


নিউজ পোর্টালঃ https://news.zoombangla.com


ফেসবুক ভিডিও লিংকগুলোর মধ্যে রয়েছে
https://www.facebook.com/newbasherkella/videos/1941294905958464
https://www.facebook.com/sajinhmedkawshik/videos/2280508665305918
https//www.facebook.com/Rmbds/videos/3490094451009132
https://www.facebook.com/ZahidFSarderSaddi/videos/1915752638487903
https://www.facebook.com/Rmbds/videos/3489698281048749
https://www.facebook.com/BTP2471/videos/2146504468945665
https://www.facebook.com/shakoat/videos/1895201127184353


উল্লেখ্য, গত রবিবার দুপুরে রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় আন্দোলন শুরু হয়। এ ধারাবাহিকতায় স্কুল-কলেজের শিক্ষার্থীরা আজও রাস্তায় নামে। কিন্তু আজ বিকেলের দিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ৪ জন ছাত্র নিহত ও ৪ জন ছাত্রী রেইপ হওয়ার ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে দেয়া হয়। এমন গুজবের পর আওয়ামী লীগের দলীয় কার্যালয়েও হামলা চালায় দুর্বৃত্তরা।


পরবর্তীতে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয় ঘুরে দেখানো হয় আন্দোলনকারী শিক্ষার্থীদের। কার্যালয় ঘুরে দেখে এসে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শিক্ষার্থীরা। কার্যালয় পরিদর্শন শেষে ধানমন্ডি আইডিয়াল কলেজের দ্বিতীয় বর্ষের একজন শিক্ষার্থী সাংবাদিকদের বলেন, তারা সকাল থেকে প্ল্যাকার্ড-ব্যানার নিয়ে সায়েন্স ল্যাবরেটরি মোড়ে অবস্থান করছিল। বিকেলের দিকে কিছু লোক হঠাৎ করে বলেন যে, ধানমন্ডিতে আন্দোলনকারী ‘দুজন শিক্ষার্থী নিহত’ হয়েছে। পরে তারা পুলিশের সহায়তায় আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয় পরিদর্শন করে ঘটনার সত্যতা পায়নি। শিক্ষার্থী ‘নিহত’ হওয়ার তথ্যটি ভুল, এটি একটি গুজব ছিল।


এদিকে, এসব গুজবে কান না দেয়ার জন্য নগরবাসীকে অনুরোধ জানিয়েছে পুলিশ। এ ব্যাপারে ঢাকা মহানগর পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ কমিশনার মো. মাসুদুর রহমান বলেন, যারা গুজর ছড়িয়েছে তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে।


বিবার্তা/খলিল/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com