শিরোনাম
‘দীর্ঘদিন থেকে তারা জাল টাকার ব্যবসা করত’
প্রকাশ : ০৮ জুন ২০১৮, ১৮:০৮
‘দীর্ঘদিন থেকে তারা জাল টাকার ব্যবসা করত’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীতে অভিযান চালিয়ে এক কোটি টাকার জাল নোটসহ ১০ জনকে আটক করেছে পুলিশ। তবে তারা দীর্ঘদিন থেকে এ ব্যবসার সঙ্গে জড়িত বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার দেবদাস ভট্টাচার্য।


শুক্রবার বিকাল পৌনে তিনটার দিকে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।


তিনি জানান, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত অভিযান চালিয়ে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে রফিক, জাকির, হানিফ, রাজন শিকদার ওরফে রাজা ওরফে রাজু, খোকন ওরফে শাওন, রিপন, মনির, সোহরাব, জসিম ও লাবনী নামের ১০ জনকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে প্রায় ১ কোটি টাকার জাল নোট ও জাল টাকা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জাম উদ্ধার করা হয়।



ঢাকা মহানগর গোয়েন্দা বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার দেবদাস ভট্টাচার্য জানান, জাল টাকার তৈরির মূলহোতা আটক রফিক প্রথম জীবনে নোয়াখালী ছগির মাষ্টার নামক এক ব্যক্তির সহযোগী হিসেবে জাল নোট তৈরির কাজ করত। এক পর্যায়ে সে নিজেই সরঞ্জামাদি ক্রয় করে রাজধানীর কদমতলী থানাধীন পূর্ব জুরাইন বৌ-বাজার এলাকায় বাসা ভাড়া নিয়ে জাল টাকা তৈরির কার্যক্রম শুরু করে। তার অন্যতম সহযোগী রাজন, লাবনী ও অন্যদেরকে নিয়ে দীর্ঘদিন ধরে কদমতলীসহ ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় বাসা ভাড়া নিয়ে জাল টাকার ব্যবসা করে আসছিল। আটককৃত জাকির জাল টাকার তৈরির উদ্দেশ্যে বিশেষ ধরনের কাগজে বিভিন্ন রকমের জলছাপ এবং নকল নিরাপত্তা সূতা স্থাপন করত।


তিনি জানান, উৎপাদকের এক লাখ টাকা তৈরি করতে খরচ হয় প্রায় ১০ হাজার টাকা, পরবর্তী সময়ে সে পাইকারি বিক্রেতার নিকট ১ লাখ টাকা ১৪ থেকে ১৫ হাজার টাকায় বিক্রয় করে। পাইকারি বিক্রেতা প্রথম খুচরা বিক্রেতার নিকট বিক্রয় করে ২০ থেকে ২৫ হাজার টাকা, প্রথম খুচরা বিক্রেতা দ্বিতীয় খুচরা বিক্রেতার নিকট বিক্রয় করে ৪০ থেকে ৫০ হাজার টাকায় এবং দ্বিতীয় খুচরা বিক্রেতা মাঠ পর্যায়ে সেই টাকা সমমূল্যে অর্থাৎ আসল এক লাখ টাকায় বিক্রয় করে।



তিনি আরো জানান, মাঠ পর্যায়ে কর্মীরা বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্য/দ্রব্যাদি ক্রয়ের মাধ্যমে এই জালনোট বাজারে বিস্তার করে থাকে। আসন্ন পবিত্র ঈদ-উল্-ফিতর উপলক্ষে এই চক্র বাজারে প্রায় ১/২ কোটি টাকা ছাড়ার পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছিল।


বিবার্তা/খলিল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com