জঙ্গি গোষ্ঠীর সঙ্গে অর্থ লেনদেন, নব্য জেএমবির সদস্য আটক
প্রকাশ : ২৮ আগস্ট ২০২০, ১১:৫৩
জঙ্গি গোষ্ঠীর সঙ্গে অর্থ লেনদেন, নব্য জেএমবির সদস্য আটক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠীর সঙ্গে অর্থ লেনদেনের অভিযোগে শিব্বির আহমাদ (২২) নামে নব্য জেএমবির এক সদস্যকে আটক করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।


বৃহস্পতিবার (২৭ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর সবুজবাগ থানার পূর্ব বাসাবো এলাকা থেকে তাকে আটক করা হয়।


এসময় তার কাছ থেকে একটি মোবাইল, ৫টি জিহাদি বই ও একটি ব্যাংকে টাকা জমা দেয়ার রশিদ বই উদ্ধার করা হয়েছে।
ডিএমপির উপ-কমিশনার (ডিসি) ওয়ালিদ হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।


সিটিটিসি সূত্র জানা যায়, আটক শিব্বির আহমাদ নব্য জেএমবি প্রতিষ্ঠার শুরু থেকে সংগঠনের মিডিয়া উইংয়ে কাজ করতেন। নব্য জেএমবির এক সময়ের আমির মুসার সঙ্গে তার ঘনিষ্ট সম্পর্ক ছিল। মুসা মারা যাওয়ার পর তিনি কিছুদিন নিষ্ক্রিয় ছিলেন।


২০১৮ সালে তিনি পুনরায় অনলাইনের মাধ্যমে সংগঠনের কার্যক্রমের সঙ্গে যুক্ত হন। অনলাইনে বিভিন্ন আইডি ব্যবহার করে আইএস অনুপ্রাণিত বিদেশি বিভিন্ন জঙ্গি সংগঠনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করতো শিব্বির।


তিনি বিভিন্ন কৌশলে ফিলিপাইন, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও আফগানিস্তানসহ আরও কয়েকটি দেশের আইএস অনুপ্রাণিত সদস্যদের সঙ্গে সম্পর্ক স্থাপন করে। দেশে সংগঠনকে শক্তিশালী এবং নাশকতা কার্যক্রম পরিচালনার জন্য বিদেশের বিভিন্ন নাগরিকের কাছ থেকে অর্থ সংগ্রহ করে আসছিলেন। এছাড়া, সিরিয়া ফেরত বিভিন্ন দেশের কিছু বিদেশি নাগরিকদের সঙ্গেও অর্থ লেনদেন করেছেন তিনি।


আটক শিব্বির ঢাকার বাসাবো সাইদিয়া দাখিল মাদ্রাসা থেকে ২০১৭ সালে দাখিল পাস করার পর বিভিন্ন মসজিদের মুয়াজ্জিন ও সহকারী ইমামের কাজের আড়ালে উগ্রবাদি ধারণা প্রচার ও জঙ্গি কার্যক্রম পরিচালনা করে আসছিলেন।


সবুজবাগ থানায় সন্ত্রাসবিরোধী আইনে দায়ের করা একটি মামলায় তাকে গ্রেফতার দেখিয়ে শুক্রবার (২৮ আগস্ট) আদালতে পাঠানো হয়েছে বলেও জানান ডিসি ওয়ালিদ।


বিবার্তা/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com