নিউইয়র্কে শুরু হচ্ছে ‘বাংলাদেশী অভিবাসী দিবস ও বাণিজ্য মেলা’
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২৩, ২৩:৩৬
নিউইয়র্কে শুরু হচ্ছে ‘বাংলাদেশী অভিবাসী দিবস ও বাণিজ্য মেলা’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

‘স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ্য নিয়ে নিউইয়র্কে শুক্রবার ( ২২ সেপ্টেম্বর) থেকে ‘বাংলাদেশী অভিবাসী দিবস ও বাণিজ্য মেলা-২০২৩’ শুরু হচ্ছে।


‘স্মার্ট অর্থনীতির সুযোগ অনুসন্ধান’ শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে মুক্তধারা নিউইয়র্ক এবং ইউএসএ-বাংলাদেশ বিজনেস লিংক গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্সের সহযোগিতায় নিউইয়র্ক হিলটন মিডটাউন হোটেলে এই অনুষ্ঠানের আয়োজন করেছে। ঢাকায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।


বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে ১৬ সদস্যের একটি প্রতিনিধিদল দুই দিনব্যাপী এ অনুষ্ঠানে অংশ নেবে বলে আশা করা হচ্ছে।


বাণিজ্য মন্ত্রণালয়ের টিমের অন্য সদস্যদের মধ্যে রয়েছেন- বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আবদুর রহিম খান, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পরিচালক মোহাম্মদ শাহজালাল এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) পরিচালক প্রীতি চক্রবর্তী।


এছাড়া এই অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান এবং নিউইয়র্ক স্টেটের গভর্নর ক্যাথি হকুল প্রমুখ অংশ নিবেন বলে আশা করা হচ্ছে।


এছাড়া ব্যবসা ও ব্যাংকিংসহ বাংলাদেশের বিভিন্ন সেক্টরের ৫০ জনেরও বেশি বিশিষ্ট ব্যক্তিত্ব এই মেলায় অংশ নিচ্ছেন।


মুক্তধারা নিউইয়র্ক এর প্রতিষ্ঠাতা বিশ্বজিৎ সাহা বলেন, বাংলাদেশী বাণিজ্য ও সংস্কৃতির একটি নিখুঁত সংমিশ্রণ হিসেবে এই অনুষ্ঠানটি সাজানো হয়েছে। যার লক্ষ্য হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের বিশিষ্ট প্রতিনিধিদের সাথে ব্যবসায়িক সংগঠন ও বিনিয়োগকারীদের নিয়ে এসে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ দ্বিপাক্ষিক বাণিজ্য আরও গভীর ও সহজতর করা।


বিশ্বজিৎ বলেন, বাংলাদেশী পণ্যের স্টল ছাড়াও আমেরিকায় বাংলাদেশী পণ্য রপ্তানি নিয়ে সেমিনার এবং আমেরিকার মূলধারার ব্যবসায়ীদের জন্য তথ্যপ্রযুক্তি (আইটি)-সংক্রান্ত সেমিনার অনুষ্ঠিত হবে।


তিনি জানান, ইভেন্টের পাশাপাশি যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বাড়াতে একই স্থানে ‘বাংলাদেশ রেমিটেন্স ফেয়ার’ অনুষ্ঠিত হবে।


বিশ্বজিৎ সাহা বলেন, এক্সপোতে বেশ কয়েকটি ব্যাংক, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস, রেমিট্যান্স সংক্রান্ত অ্যাপ সার্ভিস, মানি এক্সচেঞ্জ হাউস এবং রেমিট্যান্স চ্যানেল পার্টনার অংশ নেবে।


তিনি জানান, আইএফআইসি ব্যাংক পিএলসি ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এম শাহ আলম সারওয়ার, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মনিরুল মওলা, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. হাবিবুর রহমান এবং
সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. জাফর আলম অনুষ্ঠানে যোগ দেবেন ।


তিনি আরও বলেন, শীর্ষ ৩০০ জন রেমিট্যান্স প্রেরককে অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে এবং সেরা ১০ জনকে রেমিট্যান্স পুরস্কার দেওয়া হবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com