ঢাকার বাতাস আজ ‘সহনীয়’
প্রকাশ : ৩১ মার্চ ২০২৩, ১১:০৪
ঢাকার বাতাস আজ ‘সহনীয়’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

মধ্যরাতের বজ্র বৃষ্টি ও সরকারি ছুটির দিনে রাজধানীর সড়কে আজ যানবাহনের সংখ্যাও কম। যে কারণে আজ সকালে ঢাকার বায়ুদূষণের মাত্রা কিছুটা কমেছে।


আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) তথ্য বলছে, ঢাকার দূষণমাত্রা ‘সহনীয়’ পর্যায়ে এসেছে। শুক্রবার (৩১ মার্চ) সকাল ৯টা ৩৫ মিনিটে একিউআইয়ের সূচকে ঢাকার স্কোর হচ্ছে ৯৮ অর্থাৎ সহনীয় পর্যায়ে।


একই সময়ে বায়ুদূষণের শীর্ষে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। শহরটির দূষণের সূচকে স্কোর হচ্ছে ৩২৮ অর্থাৎ বিপজ্জনক। এরপর দূষণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে নেপালের রাজধানী কাঠমান্ডু এবং স্কোর হচ্ছে ১৮৩ অর্থাৎ সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর।


একিউআই স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি হিসেবে ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।


একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com