ইন্দুরকানীতে বৃষ্টির আশায় ইস্তিসকা নামাজ আদায়
প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ১৩:২৮
ইন্দুরকানীতে বৃষ্টির আশায় ইস্তিসকা নামাজ আদায়
ইন্দুরকানী (পিরোজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পিরোজপুরের ইন্দুরকানীতে তীব্র তাপদাহ থেকে রক্ষা পেতে এবং বৃষ্টির প্রত্যাশায় ‘ইস্তিসকার’ নামাজ আদায় করেন এলাকার ধর্মপ্রাণ মুসলমানরা । পরে বিশেষ মোনাজাত করেন তারা।


২৪ এপ্রিল, বুধবার সকাল ৭টায় ইন্দুরকানী এমইউ মডেল মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে খোলা আকাশের নিচে এ নামাজ শেষে মোনাজাতের আয়োজন করেন । এতে এলাকার তিন শতাধিক ধর্মপ্রাণ মুসলমানগণ অংশ নেন।


নামাজ পরিচালনা করেন খন্দকার মুমিনউদ্দিন জামে মসজিদের খতিব মাওলানা জলিল হাওলাদার ও মোনাজাত পরিচালনা করেন টগড়া দারুল ইসলাম কামিল মাদ্রাসার সাবেক ভাইস প্রিন্সিপাল মাওলানা হারুন অর রশিদ ।


ইন্দুরকানীতে কালবৈশাখীর ঝড়ের পরেই প্রচন্ড তাপমাত্রা বেড়ে যায়। কালবৈশাখাীর ঝড়ে পানিতে নদী-নালা, খাল-বিল, পুকুর ভরে গেলেও তা এখন শুকিয়ে গেছে। তীব্র তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে গেছে। মাঠে রোদে পুড়ে কৃষকের ফসল নষ্ট হচ্ছে।এমনকি পশু পাখি গরু ছাগল তারাও এই তীব্র তাপদাহ থেকে রক্ষা পায়না। আম-লিচুর গুটি ঝরে পড়ছে। শ্রমজীবী মানুষ রোদে পুড়ে কাজ করতে পারে না, যারাই করে তারা আবার বেশিক্ষণ কাজ করতে পারছেন না। তাদের বিভিন্ন রোগে সমস্যা সম্মুখীন দেখা
দেয়।


এমন পরিস্থিতিতে বৃষ্টির জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনার আয়োজন করেন। নামাজে সবাইকে অংশ নেওয়ার জন্য আগে থেকেই বিভিন্ন মাধ্যমে প্রচার করা হয়েছে।


এক মুসল্লি জানায়, আল্লাহ তায়ালা তীব্র তাপদাহ থেকে রক্ষা পেতে বৃষ্টি আশায় নামাজ আদায় করেছি । আল্লাহ যেন আমাদের সকল পাপাচার থেকে মুক্ত করে এবং নামাজ ও মোনাজাতের মাধ্যমে আল্লাহকে রাজি খুশি করানোর জন্য কান্নাকাটি করেন ।


ইন্দুরকানী বাজারে অবস্থিত খন্দকার মুমিনউদ্দিন জামে মসজিদের খতিব মাওলানা আ. জলিল হাওলাদার জানান, কোরআন-হাসিদের আলোকে যতটুকু জানা গেছে, তা হলো মানুষের সৃষ্ট পাপের কারণে মহান আল্লাহ এমন অনাবৃষ্টি ও খরা দেন। বৃষ্টিপাত না হলে আমাদের প্রিয়নবী হযরত মুহাম্মদ (স:) সাহাবীদের নিয়ে খোলা ময়দানে ইস্তিসকার নামাজ আদায় করতেন। সেজন্য তারা মহান সৃষ্টিকর্তার নিকট পাপের তওবা করে এবং ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করি।


আজ ইন্দুরকানী সর্বোচ্চ তাপমাত্রা ৩৮-৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।


বিবার্তা/শামীম/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com