কর্ণফুলীতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে প্রশাসনের অভিনব উদ্যোগ
প্রকাশ : ০৭ এপ্রিল ২০২৪, ১৫:৪৯
কর্ণফুলীতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে প্রশাসনের অভিনব উদ্যোগ
চট্টগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

'সুখে ভরবে আগামী দিন, পেনশন এখন সর্বজনীন' এ শ্লোগানকে সামনে রেখে প্রত্যন্ত গ্রামের সাধারণ মানুষকে সর্বজনীন পেনশন স্কিমের আওতায় আনতে চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় ব্যতিক্রমী নানা আয়োজন করেছেন উপজেলা প্রশাসন।


৭ এপ্রিল, রবিবার কর্ণফুলী উপজেলা প্রশাসনের হলরুমের রেজিস্ট্রেশন বুথের নানা কার্যক্রমের চিত্র পর্যবেক্ষণে এমনটাই দেখা গেছে।


কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মাসুমা জান্নাত ও সহকারী কমিশনার ভূমি পিযুষ কুমার চৌধুরী'র সাড়া জাগানো প্রচারে একীভূত হয়ে স্বতঃস্ফূর্তভাবে গ্রামের লোকজন এগিয়ে আসতে শুরু করেছে সর্বজনীন পেনশন স্কিম চালু করতে।


এ উপলক্ষ্যে প্রতিদিনই কর্ণফুলী উপজেলা পরিষদে এবং প্রত্যেকটি ইউনিয়ন পরিষদে রেজিস্ট্রেশন বুথের মাধ্যমে কার্যক্রম চালু রেখেছেন উপজেলা প্রশাসন।


সাধারণ মানুষের কাছে বার্তা পৌঁছানো হচ্ছে সর্বজনীন পেনশন স্কিমে ১৮ থেকে ৫০ বছর বয়সী সকল বাংলাদেশি নাগরিক অংশ নিতে পারবেন। এছাড়াও পঞ্চাশোর্ধ ব্যক্তিও নিরবচ্ছিন্ন ১০ বছর পেনশনের জন্য চাঁদা প্রদান করে পেনশনার হতে পারবেন।


ইতোমধ্যে চরপাথরঘাটা ইউনিয়নের খোয়াজনগর গ্রামে সর্বজনীন পেনশন স্কিমের জন্য মেগা ক্যাম্পের আয়োজন করেছেন কর্ণফুলী উপজেলা নির্বাহী অফিসার। এ মেগা ক্যাম্পে তিনি স্পট পেনশন স্কিমের জন্য রেজিস্ট্রেশন ব্যবস্থাও করেছেন।


পাশাপাশি উপজেলা বাস্তবায়ন ও সমন্বয় কমিটির মাধ্যমে প্রতিটি মসজিদের ইমাম ও খতিবদের নিয়ে এক মতবিনিময় সভা করেছেন কর্ণফুলী প্রশাসন। সভায় সর্বজনীন পেনশন স্কিম এর বিভিন্ন সুবিধা নিয়ে আলোচনা করে রেজিস্ট্রেশন সম্পন্ন করার সুযোগ সৃষ্টি করেছেন।


তথ্য বলছে, কর্ণফুলী উপজেলা চত্বরে বসানো পেনশন স্কিমের রেজিস্ট্রেশন বুথ এরই মধ্যে মাত্র ৫/৬ দিনে মাঠের কার্যক্রমে দুই শতাধিক মানুষ পেনশন স্কিমের জন্য রেজিস্ট্রেশন করেন। যতই দিন যাচ্ছে মানুষের আগ্রহ বাড়ছে।


এ প্রসঙ্গে কর্ণফুলী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী বলেন, ‘প্রধানমন্ত্রী সাধারণ জনগণ ও প্রবাসীদের জন্য যে সর্বজনীন পেনশন স্কিমটি চালু করেছেন, তা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে কর্ণফুলী উপজেলা প্রশাসন কাজ করছেন। নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সাধারণ মানুষের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। প্রধানমন্ত্রীর যে স্বপ্ন তা প্রতিটি ইউনিয়নে ছড়িয়ে দিচ্ছে কর্ণফুলী প্রশাসন।'


কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুমা জান্নাত বলেন, ‘জনগণকে আর্থিক নিরাপত্তার আওতায় আনতে সরকারের এই মহতী উদ্যোগকে মানুষের কাছে পৌঁছে দিতে চায়। এই উপজেলায় শতভাগ মানুষকে পেনশন স্কিমের আনতে সবার সহযোগিতা কামনা করছি। পেনশন স্কিমের আওতায় এনে কর্ণফুলী উপজেলাকে দেশের একটি মডেল উপজেলায় পরিণত করব।’


তিনি আরও বলেন, 'ইতোমধ্যেই দুই শতাধিক মানুষ রেজিস্ট্রেশন করেছেন। পরবর্তীতে উপজেলার সব মানুষকে পেনশন স্কিমের আওতায় আনা হবে।'


বিবার্তা/জাহেদ/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com