চরফ্যাশনে যত্রতত্র বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার, ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা
প্রকাশ : ০৪ এপ্রিল ২০২৪, ১৩:২১
চরফ্যাশনে যত্রতত্র বিক্রি হচ্ছে গ্যাস সিলিন্ডার, ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা
ভোলা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভোলার চরফ্যাশন উপজেলা শহরসহ বড়-ছোট বাজারে কিংবা গ্রামের প্রত্যন্ত অঞ্চলে বাড়ছে সিলিন্ডার ভর্তি লিকুইড পেট্রোলিয়ম গ্যাসের (এলপিজি) ব্যবহার। এ কারণে যত্রতত্র দোকানগুলোতে দেদারসে বিক্রি হচ্ছে সিলিন্ডার ভর্তি এলপিজি গ্যাস।


প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা না করেই উন্মুক্ত অরক্ষিত ভাবে রেখে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কোন অনুমতি বা লাইসেন্স ছাড়াই চালিয়ে যাচ্ছেন এ ব্যবসা।


অভিযোগ রয়েছে নিম্নমানের সিলিন্ডার গ্যাস বিক্রির ফলে ঘটতে পারে যে কোন মুহূর্তে মারাত্মক দুর্ঘটনা সহ হতাহতের মত ঘটনা।


সরেজমিন ঘুরে দেখা গেছে চরফ্যাশন উপজেলা শহর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চলের মুদি দোকান, জুতার দোকান, খাদ্যের দোকান, ফ্লেক্সি লোডের দোকান, পেট্রোল ডিজেল বিক্রির দোকানসহ রাস্তার পাশে খোলা জায়গায় উন্মুক্তভাবে বিক্রি করা হচ্ছে ঐ সব গ্যাস সিলিন্ডার।


এসব গ্যাস সিলিন্ডার বিক্রির জন্য বিষ্ফোরক অধিদপ্তরের কোন লাইসেন্স না থাকলেও যত্রতত্র সিলিন্ডার বিক্রি করছেন তারা। যেখানে অধিকাংশ দোকানির কাছে নেই ফায়ার সার্ভিসের কোন অনুমতি পত্র কিংবা অগ্নি নিরাপদ যন্ত্র।


বিষ্ফোরক আইন ১৮৮৪ এর অধীনে গ্যাস সিলিন্ডার বিধি মালা ২০০৪ এর ৬৯ ধারা অনুযায়ী লাইসেন্স ছাড়া অনধিক ১০ টি গ্যাস পণ্যের সিলিন্ডার মজুদ করা যাবে না। তবে বিধি ৭০ ধারা অনুযায়ী এসব সিলিন্ডার মজুদ করার ক্ষেত্রে যথেষ্ট পরিমাণ অগ্নি নিবারক যন্ত্রপাতি এবং নিয়ন্ত্রক সরঞ্জাম মজুদ রাখতে হবে।


নিরাপত্তা বিবেচনায় বলা আছে জনপদ থেকে কম পক্ষে ১০০ মিটার দূরে সিলিন্ডার বিক্রয় কেন্দ্র করতে হবে। এমনকি সিলিন্ডার গ্যাস স্থাপনা প্রাঙ্গণে দিয়াশলাই বা আগুন লাগতে পারে এমন কোনো বস্তু বা সরঞ্জাম রাখা যাবে না। মজুদ করা স্থানের কাছাকাছি আলো বা তাপের উৎস থাকা যাবে না।


চরফ্যাশন স্টেশন অফিসার মো. আসাদুজ্জামান বলেন, জ্বালানি বা গ্যাস সিলিন্ডার ধরনের বিস্ফোরকদ্রব্য থাকলে বিষ্ফোরক অধিদপ্তর থেকে লাইসেন্স নেওয়া লাগে। চরফ্যাশনে অধিকাংশ দোকানির এ ধরনের কোনো লাইসেন্স নেই। দেখা যাচ্ছে মাকের্ট ও শপিংমলের ভিতরে গ্যাস সিলিন্ডার বিক্রি করে। গ্যাস সিলিন্ডার খোলা জাগায় রাখা নিরাপদ। কারণ যদি কোন দুর্ঘটনা ঘটে বা অগ্নিকাণ্ড ঘটে এই সিলিন্ডারের কারণে কিন্তু আগুন দ্রুত ছড়িয়ে পরে। তাই অবশ্যই গ্যাস সিলিন্ডার খোলা জায়গায় বা যেখানে মাকের্ট নেই সেখানে রাখা উচিত। আমরা পরিদর্শনে গেলে তাদেরকে পরামর্শ দেই এবং এসব বিষয়ে সতর্ক করি। গ্যাস সিলিন্ডার মার্কেটের মধ্যে ও শপিংমলের বিক্রি করা বেআইনি। আমরা তাদেরকে অগ্নি নিবারক যন্ত্রপাতি এবং নিয়ন্ত্রক সরঞ্জাম মজুদ রাখতে পরামর্শ দেই। তারা কেউই অগ্নি নিবারক যন্ত্রপাতি এবং নিয়ন্ত্রক সরঞ্জাম মজুদ রাখছেন না। রমজানের ঈদের পর এ বিষয়ে আমাদের মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।


বিবার্তা/শাহীন/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com