মরাকান্দি কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত এলাকাবাসী
প্রকাশ : ০৬ জুন ২০২৩, ১৭:৩৬
মরাকান্দি কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত এলাকাবাসী
জামালপুর প্রতিনিধি:
প্রিন্ট অ-অ+

জামালপুরে ইসলামপুরে মরাকান্দি কমিউনিটি ক্লিনিক নিয়মিত না খোলায় স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত এলাকাবাসী।


জানা গেছে, সরকার জনগণের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে সারাদেশে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে বিনামূল্যে ঔষধ প্রদানসহ প্রাথমিক চিকিৎসা সেবা দেওয়ার জন্য গ্রামে গ্রামে কমিউনিটি ক্লিনিক চালু করে। কিন্তু সিসি ও সংশ্লিষ্ট স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত স্বাস্থ্য সহকারীদের দায়িত্বহীনতা অনিয়মের কারণে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে এলাকাবাসী।


৬ জুন, মঙ্গলবার দুপুর ১২টায় ইসলামপুর উপজেলার গাইবান্ধা ইউনিয়নের মরাকান্দি কমিউনিটি ক্লিনিকে সরেজমিনে দেখা গেছে নিয়মিত কমিউনিটি ক্লিনিকটি না খোলায় তালা ঝুলছে দরজায়। ক্লিনিকের সামনে ও দরজায় পাশে আগাছা ও গাছ গজিয়ে উঠেছে।


স্হানীয়রা জানান, গত ঈদের পর মাত্র দুইদিন মরাকান্দি কমিউনিটি ক্লিনিকটি খুলতে দেখেছেন তারা।


খোঁজ নিয়ে জানা যায়, মরাকান্দি কমিউনিটি ক্লিনিকটি সিএইচসিপি না থাকায় শরিফ উদ্দিন নামে একজন স্বাস্থ্যসহকারী ভারপ্রাপ্ত হিসাবে রয়েছেন। এছাড়াও কমিউনিটি ক্লিনিকের আওতায় কর্মরত রয়েছেন পরিবার কল্যাণ সহকারী(এফডাব্লিএ) শিমু আক্তারসহ ৫/৬ জন মাল্টি হেলথ্ ভোলেনটিআর (এমএইচভি)। যারা প্রতিমাসে শুধু বিশেষ দিনে কাগজে কলমে হাজিরা দিয়ে সরকারের বেতন-ভাতা নিচ্ছেন।


মোহাম্মদ গিয়াস উদ্দিন আল মামুন বিদ্যুৎ নামে একজন কমিউনিটি হেলথ্ কেয়ার প্রভাইটার সিএইচসিপি সম্প্রতি ওই সিসিতে যোগদান করলেও তিনি ট্রেনিং এ রয়েছেন বলে জানা যায়।


এবিষয়ে মরাকান্দি কমিউনিটি ক্লিনিকে ভারপ্রাপ্ত দায়িত্বে স্বাস্থ্য সহকারী শরিফ উদ্দিনের সাথে মুঠোফোনে কথা হলে তিনি জানান, তিনি ইসলামপুরের বাহিরে রয়েছেন। কমিউনিটি ক্লিনিকটি না খোলার ব্যাপারে তিনি তার দায়িত্বের বাহিরে নানান অজুহাতে এড়িয়ে যান।


মরাকান্দি কমিউনিটি ক্লিনিকটি তদারকি দায়িত্বপ্রাপ্ত স্বাস্থ্য পরিদর্শক হারুনুর রশিদের সাথে একাধিকবার ফোনে যোগাযোগের চেষ্টা করে থাকে পাওয়া যায়নি।


বিবার্তা/ওসমান/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com