হজের ব্যয় পাঁচ বছরে দ্বিগুণ হয়েছে
প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৩:২৫
হজের ব্যয় পাঁচ বছরে দ্বিগুণ হয়েছে
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

গত পাঁচ বছরে হজের খরচ দ্বিগুন হয়েছে। চলতি বছর হজে যেতে সরকারিভাবে একটি প্যাকেজ চূড়ান্ত করা হয়েছে। সরকারিভাবে গত বছর দুটি থাকলেও এবার ঘোষিত একটি প্যাকেজ অনুযায়ী, হজযাত্রায় প্রত্যেক হজযাত্রীর ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা ব্যয় হবে। গত বছরের তুলনায় খরচ সর্বোচ্চ এক লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা বেড়েছে। পাঁচ বছরে যা দ্বিগুণ হয়েছে।


রীতিমতো প্রতিবছরই ধারাবাহিকভাবে হজের ব্যয় বাড়ানো হয়েছে। ২০২২ সালে সরকারি ব্যবস্থাপনায় ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ এবং বেসরকারিভাবে হজের ‘সাধারণ প্যাকেজে’র মাধ্যমে খরচ হয় পাঁচ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। ২০২১ সালে সরকারিভাবে হজে যেতে প্রথম প্যাকেজে খরচ হয় ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি হজ প্যাকেজ অনুমোদন দেয়া হলেও কোভিড মহামারির কারণে ওই বছর বাংলাদেশ থেকে কেউ হজে যেতে পারেননি। ওই বছর ঘোষিত হজ প্যাকেজ-১ ছিল চার লাখ ২৫ হাজার টাকার। ২০১৯ সালে সেবার প্যাকেজ-১ ছিল চার লাখ ১৮ হাজার ৫০০ টাকার। ২০১৮ সালে প্যাকেজ-১ ছিল তিন লাখ ৯৭ হাজার ৯২৯ টাকার, প্যাকেজ-২ তিন লাখ ১৯ হাজার ৩৫৫ টাকার।


এদিকে বুধবার (১ ফেব্রয়ারি) সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় হজ প্যাকেজ চূড়ান্ত করা হয়। সভা শেষে কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান সাংবাদিকদের হজ প্যাকেজ সম্পর্কে জানান।


গত বছর সরকারিভাবে হজে যেতে প্যাকেজ-১ এ পাঁচ লাখ ৮৬ হাজার ৩৪০ এবং প্যাকেজ-২ এ পাঁচ লাখ ২১ হাজার ১৫০ টাকা খরচ হয়েছে। বেসরকারিভাবে এজেন্সিগুলোর 'সাধারণ প্যাকেজ'র মাধ্যমে হজ পালনে খরচ হয়েছিল পাঁচ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা। বেসরকারি হজ প্যাকেজ আজ বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ঘোষণা করা হবে। গত বছরের প্যাকেজ-১ এর ক্ষেত্রে এবার খরচ বেড়েছে ৯৬ হাজার ৬৭৮ টাকা, প্যাকেজ-২ এর ক্ষেত্রে এবার খরচ বেড়েছে এক লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা।


চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। চলতি বছর হজ পালনে গত ৯ জানুয়ারি সৌদি আরবের সঙ্গে দ্বিপাক্ষিক হজ চুক্তি করেছে বাংলাদেশ। হজ চুক্তি অনুযায়ী এ বছর আগের মতোই এক লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রী বাংলাদেশ থেকে হজে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার, বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ১২ হাজার ১৯৮ জন হজযাত্রী পবিত্র হজ পালন করতে পারবেন। ৬৫ বছরের বেশি বয়সীদের হজ করার ওপর নিষেধাজ্ঞাও উঠে গেছে।


ধর্ম প্রতিমন্ত্রী বলেন, হজ উপলক্ষে প্যাকেজ প্রস্তুত ও সিদ্ধান্ত গ্রহণের জন্য বুধবার হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভায় হজ প্যাকেজের অন্তর্ভুক্ত বিভিন্ন খাতের ব্যয় পর্যালোচনা করা হয় এবং সিদ্ধান্ত নেয়া হয়। সিদ্ধান্ত অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজের মূল্য ছয় লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়। মিনার তাঁবুর সি-ক্যাটাগরির মূল্য অনুসারে সরকারি প্যাকেজ নির্ধারণ করা হয়েছে।


তিনি বলেন, মিনার তাঁবুর অবস্থান সংক্রান্ত ক্যাটাগরি গ্রহণের ভিত্তিতে বেসরকারি এজেন্সিগুলো সরকারি প্যাকেজের সাথে সামঞ্জস্য রেখে স্ব-স্ব হজ প্যাকেজ ঘোষণা করবে। তাঁবুর অবস্থান ছাড়া অন্য সুযোগ-সুবিধা সরকারি ব্যবস্থাপনার প্যাকেজের মতো নিশ্চিত করতে হবে।


এ বছর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে সৌদি আরবে গমনকারী শতভাগ হজযাত্রীর প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন ‘রুট টু মক্কা চুক্তি’ অনুযায়ী ওই বিমানবন্দরেই অনুষ্ঠিত হবে।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com