বাজেটকে স্বাগত জানিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ
প্রকাশ : ০২ জুন ২০২৩, ০১:০২
বাজেটকে স্বাগত জানিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

২০২৩-২৪ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটকে জনবান্ধব, উন্নয়নমুখী, শিক্ষাবান্ধব ও স্মার্ট বাজেট অ্যাখা দিয়ে বাজেটকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।


বৃহস্পতিবার (১ জুন) সংগঠনের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল ও সাধারণ সম্পাদক আল মামুন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানানো হয়েছে।


প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মহান জাতীয় সংসদ দেশের ৫২তম বৃহত্তম বাজেট ঘোষণা করেছে সরকার। জাতীয় সংসদের ২৩তম অধিবেশনে ২০২৩-২৪ অর্থবছরে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার জাতীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।' প্রস্তাবিত বাজেটের যে আকার ধরা হয়েছে, তা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১৫.২ শতংশ। পরিচালনসহ অন্যান্য খাতে ৪ লাখ ৩৬ হাজার ২৪৭ কোটি এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।


প্রস্তাবিত বাজেটে ঘাটতির পরিমাণ ধরা হয়েছে ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা জিডিপির ৫.২ শতাংশ। রাজস্ব আয় প্রাক্কলন করা হয়েছে ৫ লাখ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাধ্যমে ৪ লাখ ৩০ হাজার কোটি এবং অন্যান্য উৎস হতে ৭০ হাজার কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। আসন্ন অর্থ বছরে (২০২৩-২৪) শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে যে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে, তা জাতীয় বাজেটের ১১ দশমিক ৫৭ শতাংশ। অবশ্য শিক্ষার সঙ্গে প্রযুক্তি মিলিয়ে এই হার হয়েছে ১৩ দশমিক ৭ শতাংশ।


বিজ্ঞপ্তিতে মুক্তিযুদ্ধ মঞ্চ নেতারা বলেন, প্রস্তাবিত বাজেটে ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে তরুণ-তরুণীদের গবেষণায় বরাদ্দ ১০০ কোটি টাকা দেয়ার প্রস্তাব করা হয়েছে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ও ইনোভেশন সেন্টারের মাধ্যমে ৮০ হাজার তরুণ-তরুণীকে অগ্রসর প্রযুক্তি ও উদ্ভাবনী বিষয়ে প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব করা হয়েছে। ডিজিটাল বাংলাদেশের আরেক ধাপ ওপরে হচ্ছে স্মার্ট বাংলাদেশ। ২০২৩-২৪ সালের প্রস্তাবিত বাজেট ২০৪১ সালের মধ্যে সুখী-সমৃদ্ধ উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জনগণের কষ্ট লাঘবে প্রস্তাবিত বাজেটে নিত্যপণ্যের দাম কমানোর জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধা ও তাঁদের পরিবারের কল্যাণের জন্য প্রস্তাবিত বাজেটে কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে যা প্রত্যাশিত নয়। মাসিক সম্মানী ভাতা কমপক্ষে ৫০ হাজার টাকা ঘোষণার পাশাপাশি দেশের সকল বীর মুক্তিযোদ্ধাদেরকে রেশন সুবিধার আওতায় আনা, তাঁদের চিকিৎসা বরাদ্দ বৃদ্ধি, বিশেষায়িত মুক্তিযোদ্ধা হাসপাতাল, মুক্তিযোদ্ধা বিশ্ববিদ্যালয় নির্মাণসহ আরোও কিছু প্রয়োজনীয় সুযোগ-সুবিধা বৃদ্ধি করার দাবি জানাচ্ছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।


নেতারা বলেন, সমাজে বঙ্গবন্ধুর আদর্শ ও মহান মুক্তিযুদ্ধের আদর্শ বাস্তবায়নে সাংস্কৃতিক খাতে আরোও বাজেট বরাদ্দ বৃদ্ধি করতে হবে। বাংলাদেশের অসীম সাহসী অভিযাত্রার অবিকল্প সারথী, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার দেশের মানুষের প্রতি অকৃত্রিম ভালবাসা, দায়বদ্ধতা এবং দেশবাসীর অকুণ্ঠ সমর্থনের উদ্ভাসিত আলোয় ২০৪১ সালের মাঝে সম্পূর্ণ ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত জ্ঞানভিত্তিক উন্নত ‘স্মার্ট বাংলাদেশে উন্নীত হওয়ার মাধ্যমে জাতির পিতার অন্তর-মন-প্রোথিত ‘সোনার বাংলা’র স্বপ্ন পূরণের সুবর্ণ রেখাটি বাংলাদেশ স্পর্শ করবে। সব ধরনের দৈব-দুর্বিপাকে ভয়হীন, ঘুরে দাঁড়াবার ঐকান্তিক স্পৃহায় বলীয়ান, প্রত্যয়ী আর সৃজনশীল জনসাধারণই বাংলাদেশের অন্তহীন প্রেরণার উৎস। যাদের বিন্দু বিন্দু ঘামের বিনিময়ে, চেষ্টায়, ত্যাগ-তিতিক্ষায় এ দেশের অর্থনীতির চাকা সচল থাকে সেই সকল মানুষই বাংলাদেশের সম্পদ ও প্রাণশক্তি। সকলের ঐকান্তিক সহযোগিতায় শূন্য থেকে ধীরে ধীরে মহীরুহে পরিণত হচ্ছে বাংলদেশের অর্থনীতি। সকল মানুষের আশা-প্রত্যাশা ও উন্নয়ন ভাবনার প্রতিফলন ঘটানোর প্রত্যয়ে সাজানো হয়েছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট।


তারা বলেন, গত দেড় দশকে বর্তমান সরকারের তত্ত্বাবধানে বাংলাদেশের অর্জন একটি টেকসই গ্রাউন্ডওয়ার্ক তৈরি করে দিয়েছে। ২০২৩-২৪ অর্থবছরের বাজেট স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের পথে প্রথম বাজেট। দেশের সকল শ্রেণি পেশার মানুষদের স্বপ্ন পূরণের এই বাজেটকে স্বাগত জানানোর পাশাপাশি বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।


বিবার্তা/রাসেল/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com