৯০০ কোটি টাকার সার আমদানির অনুমোদন
প্রকাশ : ২৫ এপ্রিল ২০২৪, ১৭:৩১
৯০০ কোটি টাকার সার আমদানির অনুমোদন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

এক লাখ ৮০ হাজার মেট্রিক টন সার আমদানির অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট খরচ হবে ৯২৭ কোটি ৭১ লাখ ২৫ হাজার টাকা। সৌদি আরব, মরক্কো, রাশিয়া ও চীন থেকে এসার আমদানি করা হবে। মন্ত্রিসভা কমিটির বৈঠকে নতুন করে এই সার আমদানির প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।


২৫ এপ্রিল, বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।


বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের জানান, রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় সৌদি আরবের কাছ থেকে চতুর্থ লটের ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ২৪৩ কোটি ৭৬ লাখ টাকা। প্রতিটনের দাম পড়বে ৫৫৪ মার্কিন ডলার। যা আগে ছিল ৫৮১ মার্কিন ডলার।


এছাড়া চুক্তির আওতায় মরক্কোর ‘ওসিপি এসএ’ এর কাছ থেকে চতুর্থ লটের ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার আমদানির প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ১২৫ কোটি ২৩ লাখ ৫০ হাজার টাকা। প্রতিটন সারের দাম পড়বে ৩৭৯.৫০ মার্কিন ডলার। যা আগে ছিল ৩৮৬ মার্কিন ডলার।


পাশাপাশি রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক করপোরেশন ‘প্রডিন্টরগ’ এর কাছ থেকে ৬ষ্ঠ লটের ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ৯৫ কোটি ৬১ লাখ ৭৫ হাজার টাকা। আর প্রতিটন সারের দাম পড়বে ২৮৯.৭৫ মার্কিন ডলার। আবার চীনের বনিয়ান ইন্টারন্যাশনাল ট্রেডিং লিমিটেডের কাছ থেকে ১ম লটের ৪০ হাজার মেট্রিক টন ডিএপি সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার। প্রতি মেট্রিক টনের দাম পড়বে ৫২৬.২৫ মার্কিন ডলার। মোট ব্যয় হবে ২৩১ কোটি ৫৫ লাখ টাকা।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com