‘জাতীয় অভিযোজন পরিকল্পনায় স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয় অন্তর্ভুক্ত করা হবে’
প্রকাশ : ০৪ মার্চ ২০২৪, ২০:৫৪
‘জাতীয় অভিযোজন পরিকল্পনায় স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয় অন্তর্ভুক্ত করা হবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

জাতীয় অভিযোজন পরিকল্পনার কৌশলগুলোর মধ্যে স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয় অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, এটি পরিবেশ দূষণজনিত অসংক্রামক রোগ যেমন ডেঙ্গু, চিকুনগুনিয়া, ম্যালেরিয়া, গর্ভপাত ও অকাল প্রসব, শ্বাসযন্ত্রের রোগ, হৃদরোগ, স্নায়ুতন্ত্রের রোগ, কিডনি রোগসহ নানা ধরনের রোগ মোকাবেলায় কার্যকর ভূমিকা পালন করবে।


৪ মার্চ, সোমবার সন্ধ্যায় রাজধানীর একটি অভিজাত হোটেলে আইসিডিডিআর,বি’র উদ্যোগে আয়োজিত অসংক্রামক রোগ ও পরিবেশ পরিবর্তন বিষয়ক সিম্পোজিয়ামে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।


সাবের হোসেন চৌধুরী বলেন, জলবায়ু পরিবর্তন আমাদের স্বাস্থ্যের ওপর মারাত্মক প্রভাব ফেলে এবং অসংক্রামক রোগের কারণ হয়ে দাঁড়ায়। পরিবেশগত পরিবর্তন, বিশেষ করে পানির লবণাক্ততা, অসংক্রামক রোগ সৃষ্টিতে ভূমিকা রাখে। উপকূলীয় এলাকায় পানির লবণাক্ততা জলবায়ু পরিবর্তন-সম্পর্কিত অসংক্রামক রোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়।


তিনি বলেন, বাংলাদেশ গবেষণার ক্ষেত্রে বিশ্বব্যাপী অংশীদার হতে চায়। দেশের প্রয়োজন ভিত্তিক গবেষণা কর্মসূচি গ্রহন করা প্রয়োজন। পরিবেশ মন্ত্রী জানান, উপকূলীয় লবণাক্ত এলাকায় নিরাপদ পানীয় জল নিশ্চিতকরণের প্রকল্প এবং টেকসই উন্নয়নের জন্য একটি সার্বিক ডেল্টা প্ল্যান বাস্তবায়ন চলছে।


মন্ত্রণালয় ঘোষিত ১০০ দিনের কর্মসূচির উল্লেখ করে তিনি বলেন, বায়ুদূষণ রোধ, অবৈধ ইটের ভাটা বন্ধ করা, প্লাস্টিক দূষণ রোধ এবং পরিবেশ শিক্ষা প্রচার সহ কার্যকর উদ্যোগ নেওয়া হয়েছে।


এ সময় উপস্থিত ছিলেন ব্রিটিশ হাইকমিশনের ভারপ্রাপ্ত হাইকমিশনার ম্যাট ক্যানেল, লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের পাবলিক হেলথ অ্যান্ড পলিসি ফ্যাকাল্টির ডিন অধ্যাপক কারা হ্যানসন, আইসিডিডিআর,বির নির্বাহী পরিচালক ডা. তাহমিদ আহমেদ, আইসিডিডিআর,বির পুষ্টি গবেষণা বিভাগের ডা. আলিয়া নাহিদসহ অনেকে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com