নতুন ভবনের নির্মিত হলে নজরুল গবেষণা আরো প্রসারিত হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৩, ২০:৪২
নতুন ভবনের নির্মিত হলে নজরুল গবেষণা আরো প্রসারিত হবে: সংস্কৃতি প্রতিমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, প্রায় ৪৭ কোটি টাকা ব্যয়ে ঢাকাস্থ নজরুল ইনস্টিটিউটের সুদৃশ্য ও নান্দনিক ভবন নির্মাণের কাজ চলমান রয়েছে। এ নতুন ভবনের নির্মাণ কাজ শেষ হলে নজরুল গবেষণা ও চর্চা আরো বিস্তৃত ও প্রসারিত হবে মর্মে আশা করা যাচ্ছে।


রবিবার (১ জানুয়ারি) প্রতিমন্ত্রী সন্ধ্যায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।


নজরুল নিকেতন আয়োজন করে 'জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর কবিতীর্থ দৌলতপুরে পদার্পণের ১০১ বছর' শীর্ষক অনুষ্ঠানটি।


অনুষ্ঠান উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক মো. শহীদুল ইসলাম।


প্রধান অতিথি বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ও বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর দু'জনেই বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন ও বিশ্বদরবারে ঠাঁই করে দিয়েছেন। কাজী নজরুল এমন সময়ে জন্মগ্রহণ করেন যখন বাংলা সাহিত্যে দোর্দণ্ড প্রতাপে রাজত্ব করছিলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর। রবীন্দ্রনাথ প্রাচুর্যের মধ্যে বেড়ে ওঠলেও নজরুলকে দারিদ্র্যের কষাঘাত সহ্য করতে হয়েছে।


সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রকৃতি, মানুষের অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা নজরুলকে আকর্ষণ করেছিল। এখানকার অনুপম নৈসর্গ থেকে তিনি আহরণ করেছেন গান-কবিতার অনাবিল উপাদান। সে সময় চঞ্চল প্রকৃতির নজরুল সুদূর কোলকাতা হতে ছুটে এসেছেন ময়মনসিংহ, কুমিল্লা, চুয়াডাঙ্গা, মানিকগঞ্জ, চট্টগ্রামসহ পূর্ব বাংলার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে। প্রতিমন্ত্রী এসময় নজরুল জন্মজয়ন্তীতে কুমিল্লার দৌলতপুরে জাতীয় পর্যায়ের অনুষ্ঠান আয়োজনের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।


নজরুল নিকেতন এর সভাপতি সাইফুর রহমান বকুল এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের প্রতিষ্ঠাতা বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল), বিশিষ্ট নজরুল গবেষক ও বাংলা একাডেমির আজীবন সদস্য কবি হাসান আলীম।


শুভেচ্ছা বক্তব্য রাখেন নজরুল নিকেতন এর উপদেষ্টামণ্ডলীর সদস্য বিশিষ্ট ব্যবসায়ী আজিজুল ওয়াদুদ বাহার, এরশাদুর রহমান প্রমুখ।


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নজরুল নিকেতন এর সদস্য-সচিব মো. মিজানুর রহমান সরকার। সঞ্চালনা করেন কবি সাঈফ সাদী ও কবি এম এ আলীম। মনোজ্ঞ নজরুল সংগীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়।


বিবার্তা/ সানজিদা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com