অমর একুশে বইমেলা: লটারির মাধ্যমে স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ
প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২৩, ১৬:৫১
অমর একুশে বইমেলা: লটারির মাধ্যমে স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বাঙালির প্রাণের উৎসব অমর একুশে বইমেলার আর মাত্র কয়েকদিন বাকি। চলছে প্রস্তুতি, রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি প্রাঙ্গণে বইমেলার ইউনিট তৈরিতে ব্যস্ত নির্মাণ শ্রমিকরা।


এবারের বইমেলায় ৫৭৩টি প্রতিষ্ঠানকে ৭০৪টি ইউনিট এবং ৩৮টি প্যাভিলিয়ন বরাদ্দ দিয়েছে বাংলা একাডেমি।


প্রকাশক ও তাদের প্রতিনিধিদের উপস্থিতে লটারি ড্র’র মাধ্যমে অমর একুশে বইমেলা ২০২৩-এর স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ চূড়ান্ত করেছে বাংলা একাডেমি।


রোববার (২২ জানুয়ারি) সন্ধ্যায় বাংলা একাডেমির ‘আব্দুল করিম সাহিত্য বিশারদ’ মিলনায়তনে এ লটারি ড্র অনুষ্ঠিত হয়।


ডিজিটাল পদ্ধতিতে অনুষ্ঠিত এ লটারিতে শিশু প্রকাশনীর জন্য ১, ২, ৩ ও ৪ ইউনিট স্টল, সাধারণ প্রকাশনীর জন্য ১, ২, ৩ ও ৪ ইউনিট স্টল এবং প্যাভিলিয়নের জন্য ২০/২০ ও ২৪/২৪ ফুট পরিমাপের ইউনিটের জন্য আলাদা আলাদা সেগমেন্টে ড্র সম্পন্ন করা হয়।


লটারিতে সোহরাওয়ার্দী উদ্যানে ৪৭০টি প্রতিষ্ঠানকে ৫৭১টি ইউনিট এবং ৩৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। একইসঙ্গে বাংলা একাডেমি প্রাঙ্গণে স্টল বরাদ্দ পেয়েছে ১০৩টি প্রতিষ্ঠান। এতে ১৪৭টি ইউনিট এবং ৪টি প্যাভিলিয়ন বসবে।


অমর একুশে বইমেলা ২০২৩-এর পরিচালনা কমিটির সদস্য সচিব কে এম মুজাহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তবে স্টল-প্যাভিলিয়ন নির্মাণে অল্প সময় পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন প্রকাশকরা।


বাংলা একাডেমি কর্তৃপক্ষ জানিয়েছে, মেলায় দর্শনার্থীদের কেনাকাটা ও চলাচল সহজ করতে ডিজিটাল দিকনির্দেশনাসহ বেশ কিছু পরিকল্পনা নেয়া হয়েছে। এছাড়া, শিশু চত্বরের পরিধিও বাড়ানো হচ্ছে।


করোনার কারণে গত বছর নির্দিষ্ট সময়ে শুরু না হলেও এবার শুরু হচ্ছে ভাষার মাস ফেব্রুয়ারির ১ তারিখেই। প্রকাশকের চাহিদা অনুযায়ী নির্দিষ্ট নকশায় কাঠামো তৈরি হচ্ছে। একাধিক কাজ পাওয়ায় নির্ধারিত সময়ে শেষ করতে শ্রমিকও বাড়িয়েছেন অনেকে।


বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ডা. কে এম মুজাহিদুল ইসলাম বলেন, বাংলা একাডেমি প্রাঙ্গন ও সোহরাওয়ার্দী উদ্যানকে এবার ৪টি চত্বরে সাজানো হয়েছে। এছাড়া দর্শনার্থীদের সুবিধায় থাকছে ডিজিটাল দিক নির্দেশনা।


বইমেলা রোববার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯ টা এবং শুক্র ও শনিবার সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com