এসি থেকে বাইরে বার বার বেরিয়ে অসুস্থ, কীভাবে সুস্থ থাকবেন?
প্রকাশ : ০৩ জুন ২০২৩, ০৯:৩৬
এসি থেকে বাইরে বার বার বেরিয়ে অসুস্থ, কীভাবে সুস্থ থাকবেন?
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

১৮ থেকে সোজা ৪০ ডিগ্রি! ঘন ঘন এসি থেকে রোদে বেরোচ্ছেন? বার বার আবহাওয়া বদলের ফলে তার প্রভাব পড়ে শরীরে। নানা অসুস্থতা লেগেই থাকে।


যারা সারা দিন এসির মধ্যে বসে থাকেন, তাদেরও মাঝেমাঝে বাইরে বেরোতে হয়। ঠান্ডা-গরমে বেশ অসুবিধা হয়। এই সময় ঝুঁকি এড়াতে কী ধরনের সুরক্ষা নেওয়া প্রয়োজন? কোন নিয়মগুলি মেনে চললে সুস্থ থাকবে শরীর?


চলমান তাপপ্রবাহে যে গরম বিদ্যমান তাতে অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি হচ্ছে। যারা নিয়মিত বাইরে বেরোচ্ছেন, তাঁদের তো শরীর খারাপের ঝুঁকি থাকছেই। কিন্তু বাড়িতে যাঁরা থাকছেন, তাঁদের সুস্থ থাকার জন্য বাড়তি সতর্কতা নিতে হবে। বিশেষ করে মহিলাদের দিনের একটা বেশি সময় রান্নাঘরে কাটে। আগুনের তাপে প্রচণ্ড ঘেমেনেয়ে এসির ঘরে ঢুকছেন। 


আবার নারী-পুরুষ নির্বিশেষে যারা অফিসে কাজ করেন, কাজের প্রয়োজন ছাড়াও চা কিংবা সিগারেট খেতেও এসির আবহাওয়া থেকে বাইরে বেরোচ্ছেন। ঠান্ডা-গরমের ফলে সর্দি-কাশি, গলাব্যথা লেগেই রয়েছে।


চিকিৎসকরা বলছেন, গরমে ইদানীং পেটের বেশ কিছু সমস্যা দেখা দিচ্ছে। খাবার হজম হচ্ছে না। এমনকি ডায়েরিয়া, বমির মতো সমস্যা নিয়েও রোগীরা আসছেন। এ ছা়ড়া অফিসে বাইরে থেকে খাবার আনিয়ে খান অনেকে। তারও প্রভাব পড়ছে শরীরে। রক্তচাপের মাত্রা কম থাকলে মাথাঘোরা, দুর্বল লাগার মতো সমস্যাও দেখা দিচ্ছে।


এমন পরিস্থিতিতে সুস্থ থাকার উপায় কী? কোন নিয়মগুলি মেনে চলা জরুরি? 


চিকিৎসকরা বলছেন, ‘‘গরমের হাত থেকে রেহাই পেতে এসির তাপমাত্রা অনেকেই ১৭-১৮ ডিগ্রিতে করে রাখেন। এতে সাময়িক স্বস্তি হয়তো পাওয়া যায়। কিন্তু এমন আবহাওয়া থেকে বাইরে বেরোলেই সমস্যা। তাই খুব ভাল হয় যদি বাতানুকূল যন্ত্রটি মাঝারি তাপমাত্রায় চালানো হয়। তবে এটা বাড়িতে নিয়ন্ত্রণ করা গেলেও অফিসে সম্ভব নয়। তাই অফিস থেকে অন্য কোনও প্রয়োজনে বাইরে যাওয়ার আগে স্বাভাবিক তাপমাত্রায় কিছু ক্ষণ কাটিয়ে নেওয়া প্রয়োজন। ফেরার সময় একই পদ্ধতি অবলম্বন করতে হবে।’’


আর কী কী সুরক্ষা নিলে রোগবালাই এড়ানো সম্ভব? 


** এই সময় শরীরে পানির ঘাটতি তৈরি হয়। তাই পাণি আছে এমন খাবার এবং ফল বেশি করে খেতে হবে। 


** সেই সঙ্গে পানিও হাতের কাছে রাখতে হবে। 


** এ ছাড়াও সম্ভব হলে শরীর ঢাকা পোশাক পরতে পারলে ভাল হয়। 


** উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে লবণ খাওয়া একেবারে কমিয়ে দেওয়া জরুরি। \


এই কয়েকটি বিষয় মাথায় রাখলে সুস্থ থাকা সম্ভব।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com