যেসব খাবার বাসি খেলে হতে পারে ক্ষতি
প্রকাশ : ২৯ জানুয়ারি ২০২৩, ০৯:৪১
যেসব খাবার বাসি খেলে হতে পারে ক্ষতি
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

শরীর সুস্থ রাখতে টাটকা খাবার খাওয়ার বিকল্প নেই। তবে বর্তমানে অনেকেই কর্মব্যস্ততা ও সাময়িক গ্যাস সংকটের খাবার আগের রাতে রান্না করে পরেরদিনের জন্য সংরক্ষণ করে রাখি। এতে সময়ও বাঁচে, আর পেটও ভরে। তবে বেশ কিছু খাবার আছে; যেগুলো শারীরিক বিভিন্ন রোগের কারণ হতে পারে।


পুষ্টিবিদদের মতে, বাসি খাবার মানেই তা খারাপ এমন নয়। তবে কয়েকটি খাবার আছে, যেগুলি বাসি খেলে সমস্যা হতে পারে। অনেকেই না জেনে সেগুলি খেয়ে নেন। আর তাতেই দেখা দেয় সমস্যা। কোন খাবারগুলি ভুলেও বাসি খাবেন না?


ভাত


ভাত রান্নার সময় তাতে বেসিলস সিরিয়াস ব্যাকটেরিয়া তৈরি হয়। রান্না করা ভাত ফের গরম করলে এ ব্যাকটেরিয়া সংখ্যায় দ্বিগুণ হয়ে গিয়ে ডায়েরিয়া পর্যন্ত হতে পারে।


ডিম


আগের রাতের ডিম কষা পরের দিন গরম করে খেলে হয়তো সময় কিছুটা বাঁচবে, কিন্তু শরীর ভাল থাকবে কি? ডিমে সালমোনেলা নামক ব্যাক্টেরিয়া থাকে। যা শরীরের জন্য ভাল নয়। তার উপর ডিম যদি হয় বাসি, তা হলে সমস্যা বাড়বে।


আলু


আলু রান্না বা সেদ্ধ করার পরে ঠান্ডা হওয়ার সময় তাতে বটুলিজম নামে একটি ব্যাকটেরিয়া তৈরি হয়। পরে যখন তা আবারো গরম করা হয়; তখন এই ব্যাকটেরিয়া আরও বেড়ে গিয়ে ফুড পয়েজনিং পর্যন্ত হতে পারে।


বিট


বিটে নাইট্রিক অ্যাসিডের পরিমাণ অনেক বেশি। যখন রান্না করা হয় তখন আগুনের তাপ পেয়ে এই অ্যাসিড পরিণত হয় নাইট্রাইটেসে। রান্না করার সঙ্গে সঙ্গে খাবার খেয়ে নিলে তা-ও সমস্যা হয় না। তবে দীর্ঘ ক্ষণ রেখে দেওয়ার পর খেলে সমস্যা হতে পারে।


পালং শাক


এই শাকে নাইট্রেটের পরিমাণ বেশি। পালং শাক যখন রান্না করা হয়, রাসায়নিক এই উপাদান পরিণত হয় কার্সিনোজেনিক নাইট্রোসেমাইনে। পালং শাক এমনিতে উপকারী। শরীরের অনেক রোগবালাই সারাতে পালং শাকের জুড়ি মেলা ভার। তবে বাসি খেলে এতে থাকা রাসায়নিক উপাদান শরীরে বিরূপ প্রভাব ফেলে।


মুরগির মাংস


ডিমের মতো কাঁচা মুরগির মাংসেও সালমোনেলা থাকে। রান্নার পর এই ব্যাক্টেরিয়া সক্রিয় হয়ে ওঠে। গরম থাকতে থাকতে খেয়ে নিলে শরীরের উপর সরাসরি প্রভাব পড়ে না। কিন্তু এক দিন পর খেলে সমস্যা হতে পারে।


মাশরুম


মাশরুমের ফাইবার ও এনজাইম হজমে সহায়তা করে। এটি অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার কার্যক্ষমতা বাড়ায়। এ ছাড়াও কোলনের পুষ্টি উপাদান শোষণকেও বাড়াতে সাহায্য করে। আর তাই মাশরুম একবার রান্নার পরে বাসি খেলে তা আমাদের পেটের জন্য ক্ষতিকর।


চা


একবার চা বানানোর পর তা ঠান্ডা হয়ে গেলে পুনরায় গরম করা উচিত নয়। কারণ চায়ের মধ্যে ট্যানিক অ্যাসিড থাকে। এর ফলে একবার চা গরম করে পান করলে লিভারের ক্ষতি হতে পারে।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com