কর্মক্ষেত্রে সহকর্মীর সাথে সুসম্পর্ক বজায় রাখবেন যেভাবে
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২৩, ১০:২৩
কর্মক্ষেত্রে সহকর্মীর সাথে সুসম্পর্ক বজায় রাখবেন যেভাবে
লাইফস্টাইল ডেস্ক
প্রিন্ট অ-অ+

কর্মক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে সারা দিন মিলেমিশে কাজ করতে হয়। এখানে যদি মনোমালিন্য কিংবা সম্পর্কের টানাপোড়েন চলে, তাহলে কাজের গতি কমে যায়। এ ক্ষেত্রে কোনো কারণে যদি আপনার সহকর্মীর আচরণ কিংবা কথাবার্তা অপছন্দ হয়ে থাকে, তাহলে তাঁকে কটাক্ষ না করে ভুলগুলো ভদ্রতার সঙ্গে বুঝিয়ে বললে নিশ্চয়ই কাজ হবে।


অনেক সময় দেখা যায়, উচ্চপদস্থ কর্মকর্তা তাঁর অধীন কর্মীদের সঙ্গে দুর্ব্যবহার করেন, যা মোটেও ঠিক নয়। ভুল হলে তা শুধরিয়ে দেওয়া জরুরি। নিজের ব্যক্তিগত জীবন ও পেশাদারি জীবনকে আলাদা রাখার চেষ্টা করুন। নিজের সহকর্মীদের কোনো কথাকেই নেতিবাচক দৃষ্টিকোণ থেকে দেখা যাবে না। উচ্চপদস্থ কর্মকর্তাদের অবশ্যই তাঁর অধীন কর্মচারীর দুর্বলতা ও গুণাবলি নির্ণয় করতে হবে। এ জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে হবে।


কর্মক্ষেত্রে সহকর্মীর সাথে সুসম্পর্ক বজায় রাখবেন যেভাবে


১) আপনি যেমন, তেমনই থাকুন


প্রথমত, আপনি যেমন, তেমনটাই থাকার চেষ্টা করুন। হয়তো প্রথম প্রথম আপনাকে বুঝতে সমস্যা হবে। কিন্তু একটা সময় পর সহকর্মীরা ঠিক বুঝবেন আপনি আসলে কেমন। অন্যের জন্য নিজেকে পাল্টে ফেলার চেষ্টা করা কিন্তু ঠিক নয়। 


২) মুখে সর্বদা হাসি থাকুক


কাজের চাপ, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের চোখ রাঙানি— সবই থাকবে। তবু তার মাঝে সব সময়ে মুখে হাসি ধরে রাখতে হবে। আপনার হাসিই কিন্তু কাজের পরিসরে ইতিবাচক পরিবেশ তৈরি করতে পারে। আপনার ছুটি থাকলেও আপনার হাসির রেশ থেকে যাবে সহকর্মীদের মনে।


৩) ধৈর্য ধরে কথা শুনুন


অন্যের কথা না শুনে, নিজের কথা বলতেই ব্যস্ত থাকেন অনেকে। এই অভ্যাস কিন্তু সহকর্মীদের মনে আপনার সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি করতে পারে। সবচেয়ে বড় কথা হল নিজে বেশি কথা বললে, অনেক গুরুত্বপূর্ণ কথা কিন্তু আপনার কান এড়িয়ে যেতে পারে।


৪) পারস্পারিক বোঝাপড়ার মাধ্যমে সমস্যার সমাধান খুঁজুন


সহকর্মীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকলে যেকোনো প্রতিষ্ঠানে সব ধরনের বড় পদক্ষেপ নেওয়া সম্ভব। কেননা, একজনের বুদ্ধির চেয়ে দশজনের বুদ্ধির মূল্য অনেক বেশি। তা ছাড়া আন্তবিভাগীয় সম্পর্কে টানাপোড়েন থাকলে সেই প্রতিষ্ঠানের উন্নয়ন ও অগ্রযাত্রা ব্যাহত হয়। এখন করপোরেট হাউসগুলোতে আন্তবিভাগীয় কোন্দল দেখা যায়। যেখানে বিপণন বিভাগ চাইবে তাদের পণ্যের বিপণন ও বিজ্ঞাপনের জন্য অধিক খরচ করতে, অপরদিকে হিসাব বিভাগ চাইবে কী করে অল্প বাজেটে তা সম্পন্ন করা যায়। সে ক্ষেত্রে নিজের সৃজনশীলতার ব্যবহার আবশ্যক। কী করে কম বাজেটে বিপণন বাড়ানো যায়, সেদিকে খেয়াল করতে হবে। মূলত মানসিকতার পরিবর্তন আনা জরুরি। 


৫) সৎ ও বিশ্বাসযোগ্য হওয়া


সততা এক অমূল্য রতন। চেষ্টা করুন আপনি আপনার সহকর্মীর কাছে সৎ ও বিশ্বাসযোগ্য ব্যক্তির একজন হতে। হয়তো এই বিশ্বাস আপনাকে বহুগুণ এগিয়ে নিয়ে যাবে। আপনার সফল ক্যারিয়ার গড়ায় একধাপ এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সফলতার মার নেই। অপরদিকে যখন আপনি আপনার উচ্চপদস্থ কর্মকর্তার বিশ্বাস জোগাতে সক্ষম হবেন, পরবর্তী সময়ে অনেক ক্ষেত্রে আপনি আপনার কর্মকর্তার কাছে অন্য রকম প্রাধান্য পাবেন।


৬) একঘেয়েমি যেন না আসে


নিজের ভাল লাগলেও আপনার এমন অনেক অভ্যাসে কিন্তু সহকর্মীরা বিরক্ত হতে পারেন। আবার সারা ক্ষণ শুধু কাজ সংক্রান্ত কথা বলে গেলেই যে সহকর্মীরা তা খুব পছন্দ করবেন, তা-ও নয়। কখনও কাজ, কখনও হাসি, কখনও ঠাট্টা করে নিজের মধ্যে বৈচিত্র আনার চেষ্টা করুন।


৭) চা, কফি খেতে যেতে পারেন


চা, কফি ছাড়া কোনও বিষয়েই কথা শুরু হতে পারে না। কাজ ছাড়াও সহকর্মীরা কে, কী পছন্দ করেন, কে কোন কাজে দক্ষ— এ সব বিষয়ে জানতে গেলে সহকর্মীদের সঙ্গে চা, কফির বিরতিতে যেতেই হবে।


৮) নিজের ঢোল পেটানো বন্ধ করুন 


নিজেকে নিয়ে অতিরিক্ত গর্ববোধ করা বোকামি ছাড়া আর কিছুই নয়। কেননা, এতে সহকর্মীদের সঙ্গে তিক্ততা বাড়ে। নিজের সুনাম নিজে করার মধ্যে কোনো গৌরব নেই। যখন আপনার ভালো কোনো অর্জন আসবে, দেখবেন ঠিকই সহকর্মীরা আপনার প্রশংসা করবেন। অন্যদিকে যখন আপনি নিজেই নিজের গুণগান করবেন, তখন আপনার সহকর্মীরা হীনম্মন্যতায় ভুগতে পারেন, যা তাঁর কাজের গতিকে কমিয়ে দিতে পারে। 


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com