রাজনীতিবিদরা রক্ষক, ভক্ষক হতে পারেন না: হাইকোর্ট
প্রকাশ : ৩০ মে ২০২৩, ১৫:১৬
রাজনীতিবিদরা রক্ষক, ভক্ষক হতে পারেন না: হাইকোর্ট
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজনীতিবিদরা সম্পদের রক্ষক হবেন, তারা ভক্ষক হতে পারেন না বলে মন্তব্য করেছেন হাইকোর্ট।


৩০ মে, মঙ্গলবার বিএনপির দুই নেতার দুর্নীতি মামলায় সাজার রায় বহাল রেখে দেয়া আদেশের এক পর্যবেক্ষণে এ কথা বলেছে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ।


হাইকোর্ট আরও বলেছেন, রাজনীতিবিদরা জনগণ ও দেশের কল্যাণে নিজেদের উৎসর্গ করার লক্ষ্যে রাজনীতিতে জড়িত হন এবং রাজনীতি জনগণ ও দেশের কল্যাণে এক ধরনের মহান ত্যাগ-নিষ্ঠার কাজ। তাই রাজনীতিবিদরা জনগণের সম্পদের রক্ষক হবেন, তারা ভক্ষকের ভূমিকায় অবতীর্ণ হতে পারেন না।


৪০০ পৃষ্ঠার রায়ে দুর্নীতির বিষয়ে বেশকিছু পর্যবেক্ষণ দিয়ে আদালত বলেছে, রাজনীতিবিদরা দেশের সম্পদের রক্ষক হবেন, ভক্ষক নয়।


আদালত আরও বলেছে, টাকা উপার্জনের অনেক পথ রয়েছে। বৈধ ও আইনগতভাবে অনেকভাবেই টাকা উপার্জন করা যায়। কিন্তু রাজনীতি কখনও অর্থ উপাজনের পেশা হতে পারে না। রাজনীতিবিদেরা সময় ব্যয় করেন মানুষ ও দেশের কল্যাণে। এই অর্থ উপার্জনের পেছনে রাজনীতিতে লিপ্ত হওয়া উচিত নয় বলেও মন্তব্য করে আদালত।


আদালত জানান, দেশের সব মানুষ ও জনসাধারণের ওপর দুর্নীতি বিস্তর প্রভাব পড়ে। এই বিশ্বায়নের পরিবর্তনের অপেক্ষায় দেশের নাগরিকরা বসে থাকতে পারেন না। আমাদের প্রত্যেককে সেই পরিবর্তনের অংশ হতে হবে। বাংলাদেশিদের জন্য বাংলাদেশি ছাড়া কেউ দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে পারবে না। দুর্নীতির বিরুদ্ধে লড়াই করার জন্য ওপর থেকে নিচ পর্যন্ত সবাইকে অঙ্গীকারবদ্ধ হতে হবে।


আদালত আরও বলেছে, একটি বৈশ্বিক আন্দোলন হিসেবে, আমাদের লক্ষ্য হল বিশ্বে এবং বাংলাদেশে দুর্নীতির অবসান ঘটানো, তা যেখানেই হোক বা যে রূপেই হোক না কেন। আমরা জানি যে সফল হওয়ার একমাত্র উপায় হল নিযুক্ত নাগরিকদের একটি বিস্তৃত বর্ণালিকে জড়িত করা এবং এটিই আমরা সমাজ থেকে সমস্ত ধরনের দুর্নীতি এবং অর্থ পাচারের উপশম, প্রতিরোধ এবং মূলোৎপাটন করার চেষ্টা করে যাচ্ছি।


এর আগে দুর্নীতির মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু এবং দলটির ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান ও তার স্ত্রী সাবেরা আমানের আপিল খারিজ করে বিচারিক আদালতের সাজার রায় বহাল রেখেছেন হাইকোর্ট।


রায়ে আদালত ইকবাল হাসান মাহমুদ টুকুর ৯ বছরের কারাদণ্ড, আমান উল্লাহ আমানের ১৩ বছরের কারাদণ্ড ও তার স্ত্রী সাবেরা আমানের ৩ বছরের কারাদণ্ড বহাল রেখেছেন। পূর্ণাঙ্গ রায় পাওয়ার দুই সপ্তাহের মধ্যে তাদের বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।


বিবার্তা/লিমন/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com