ফোর্বসের ‘অনূর্ধ্ব ৩০’ তালিকায় বাংলাদেশের সাকিব জামাল
প্রকাশ : ২৯ নভেম্বর ২০২৩, ১৪:০২
ফোর্বসের ‘অনূর্ধ্ব ৩০’ তালিকায় বাংলাদেশের সাকিব জামাল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন সাময়িকী ফোর্বসের সম্মানজনক ‘অনূর্ধ্ব ৩০’ তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশের তরুণ সাকিব জামাল। তালিকার ভেঞ্চার ক্যাপিটাল (স্টার্টআপ বিনিয়োগকারী প্রতিষ্ঠান) ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত হয়েছেন তিনি।


প্রতিবছর বিশ্বে ৩০ বছরের কম বয়সী যেসব তরুণ-তরুনী বাণিজ্য, প্রযুক্তি, শিল্পকলাসহ বিভিন্ন ক্ষেত্রে প্রভাবশালী এবং প্রতিশ্রুতিশীল ভূমিকা রাখেন, তাদের মধ্যে সবচেয়ে অগ্রসারিতে থাকা ৩০ জনকে নিয়ে ‘অনূর্ধ্ব ৩০’ তালিকা প্রস্তুত করে ফোর্বস।


চলতি বছর বৈশ্বিকভাবে সম্মানজনক এই তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে নিজের নাম লিখিয়েছেন যুক্তরাষ্ট্রপ্রবাসী বাংলাদেশি সাকিব জামাল।


সাকিব জামাল সম্পর্কে ফোর্বেসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে যুক্তরাষ্ট্রের ক্রসবিম ভেঞ্চারস নামের একটি ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠানে যোগ দেন তিনি। তিনি যোগ দেওয়ার পর গত তিন বছরে প্রতিষ্ঠানটির প্রধান দু’টি তহবিল ২৮ কোটি ডলার মুনাফা করেছে এবং এতে প্রধান ভূমিকা ছিল সাকিব জামালের।


বর্তমানে ক্রসবিম ভেঞ্চারের গুরুত্বপূর্ণ ৯টি বিনিয়োগে সরাসরি সংশ্লিষ্ট তিনি। এছাড়া আরও ১৪টি বিনিয়োগের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন। নিজের দক্ষতা ও কাজের প্রতি একাগ্রতার পুরস্কার হিসেবে ২০২৩ সালের জুনে পদোন্নতি পেয়েছেন জামাল। বর্তমানে ওই প্রতিষ্ঠানের ভাইস-প্রেসিডেন্ট পদে আছেন তিনি।


সাকিব জামালের জন্ম ও বেড়ে ওঠা বাংলাদেশে। বাংলাদেশে উচ্চমাধ্যমিক শেষ করে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তিনি। সেখানে কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি গ্রহণ করেন। বর্তমানে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করছেন তিনি।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com