এরদোয়ানের জয়ের পর তুরস্কের মুদ্রার রেকর্ড দরপতন
প্রকাশ : ৩০ মে ২০২৩, ১৭:১৭
এরদোয়ানের জয়ের পর তুরস্কের মুদ্রার রেকর্ড দরপতন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

টানা তৃতীয় মেয়াদে তুরস্কের নির্বাচিত প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান অর্থনীতির ক্ষেত্রে স্বস্তি পাচ্ছেন না। তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর দেশটির মুদ্রা লিরার রেকর্ড দরপতন হয়েছে। ঘটনাটি এই ইঙ্গিত দেয় যে, তুরস্কের অর্থনৈতিক ভবিষ্যৎ বেশ নড়বড়ে।


কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরা জানিয়েছে, গত আট মাসের মধ্যে গতকাল সোমবার ছিল তুরস্কের মুদ্রাবাজারের সবচেয়ে খারাপ দিন। এদিন মার্কিন ডলারের বিপরীতে লিরার দরপতন হয়েছে সবচেয়ে বেশি। লিরার মূল্য নেমে গিয়েছিল ২০.০১ এ। বিশেষজ্ঞরা বলছেন, তুরস্কের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ার কারণে লিরার অস্বাভাবিক দরপতন হয়েছে।


নির্বাচনের আগে প্রেসিডেন্ট এরদোয়ান মুদ্রাস্ফীতিকে একক অঙ্কে নামানোর এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর গত রবিবার তিনি আবারও সেই প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। তবে কিছু বিশ্লেষক বলেছেন, তাঁর (এরদোয়ানের) অর্থনৈতিক নীতিগুলো সময়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।


এরদোয়ান সরকার ২০২১ সালের শেষের দিকে সুদের হার কমিয়েছিল। তখন থেকেই লিরার ব্যাপক দরপতন শুরু হয়। গত বছর তুরস্কে মূল্যস্ফীতি পৌঁছেছিল ৮৫ দশমিক ৫ শতাংশে, যা ছিল গত ২৪ বছরের মধ্যে সর্বোচ্চ।


বিবার্তা/লিমন/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com