২৩ জিহাদিকে মৃত্যুদণ্ড দিয়েছে লিবিয়ার আদালত
প্রকাশ : ৩০ মে ২০২৩, ১৩:৪৬
২৩ জিহাদিকে মৃত্যুদণ্ড দিয়েছে লিবিয়ার আদালত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লিবিয়ার একটি আদালত জঙ্গিগোষ্ঠী আইএসের হয়ে লড়াই করার অভিযোগে দোষী সাব্যস্ত ২৩ জন জিহাদির মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছে।


মুয়াম্মার গাদ্দাফির পতনের পর সৃষ্ট বিশৃঙ্খলার সময় উত্তর আফ্রিকার দেশটিতে আইএসের হয়ে লড়াই করার জন্য মোট ৩২০ জনকে অভিযুক্ত করা হয়েছিল। সোমবার এই জিহাদিদের প্রথম গ্রুপকে সাজা দেয়া হয়।


২০১৫ সালে আইএস কেন্দ্রীয় উপকূলীয় শহর সির্তে দখল করেছিল। সেখানে তারা একটি শক্ত ঘাঁটি স্থাপন করেছিল। পরের বছর ক্ষমতায় থাকা ত্রিপোলিভিত্তিক জাতীয় সরকারের অনুগত বাহিনী তাদের সির্তে থেকে বিতাড়িত করে।


পশ্চিমাঞ্চলীয় শহর মিসরাতাতে গত আগস্টে শুরু হওয়া বিচারের পর আরও ১৩ জন অভিযুক্তকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।


আইএসবিরোধী যোদ্ধাদের পরিবারের প্রতিনিধিত্ব করা আইনজীবী লুতফি মোহাইচেম জানিয়েছেন, আদালত তিন জন নাবালকের প্রত্যেককে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে।


সির্তে যুদ্ধে নিহতদের স্বজনরা আদালত কক্ষে উপস্থিত ছিলেন। মোহাইচেম বলেন, ভুক্তভোগীদের পরিবারের আইনজীবী হিসেবে আমি আদালতের রায়কে খুবই সন্তোষজনক এবং খুব ন্যায্য বলে মনে করছি। আদালত যাদের অপরাধ প্রমাণিত হয়েছিল তাদের সাজা দিয়েছে এবং যাদের বিরুদ্ধে অপর্যাপ্ত প্রমাণ ছিল তাদের খালাস দিয়েছে।


এদিকে যখন রায় পাঠ করা হচ্ছিল, তখন ‘আল্লাহ সর্বশ্রেষ্ঠ’ এবং ‘শহীদদের রক্ত বৃথা যায়নি’ স্লোগানে মুখরিত ছিল আদালত কক্ষ। একজন নিহতের মামা এবং নিখোঁজ হওয়া আরেকজনের বাবা মোস্তফা সালেম ট্রাবেলসি বলেছেন, 'স্বজনদের হারানোর জন্য বেদনা অনুভব করছি, পাশাপাশি অপরাধীদের শাস্তি হওয়ায় স্বস্তিও পাচ্ছি।'


২০১১ সালে ন্যাটো সমর্থিত বিদ্রোহীদের কাছে গাদ্দাফির পতনের পর লিবিয়া এক দশকেরও বেশি সময় ধরে বিশৃঙ্খলা ও অনাচারে নিমজ্জিত ছিল। ক্ষমতার এই শূন্যতার সুযোগ নিয়েছিল কয়েক ডজন মিলিশিয়া এবং জিহাদি গোষ্ঠী। আইএস সির্তে এবং পূর্বাঞ্চলীয় শহর দেরনায় ঘাঁটি স্থাপন করেছিল। পরবর্তীতে মার্কিন নেতৃত্বাধীন বিমান হামলার সাহায্যে তাদের এসব অঞ্চল থেকে বিতাড়িত করা হয়। এখনও দেশটিতে বিশৃঙ্খলা ও অস্থিতিশীলতা বিরাজ করছে।


বিবার্তা/লিমন/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com