তিউনিসিয়ায় বন্ধ হচ্ছে রাতের পানি সরবরাহ
প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩, ২২:৩৩
তিউনিসিয়ায় বন্ধ হচ্ছে রাতের পানি সরবরাহ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভয়াবহ খরার মুখোমুখি উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়া। এরই মধ্যে পানি সংকট থেকে পরিত্রাণের আশায় ৬ ঘণ্টা পানি সরবরাহ বন্ধ থাকবে দেশটিতে। 


শুক্রবার এক বিবৃতিতে এই তথ্য জানায় তিউনিসিয়ার পানি সরবরাহকারী সংস্থা সেনেডে। পাবলিক ওয়াটার কোম্পানি সেনেডের প্রধান মোসবাহ হেলালি রেডিও স্টেশন মোসাইক এফএমকে জানান, পানি সরবরাহ রাত ৯টা থেকে ৩টা পর্যন্ত বন্ধ থাকবে। 


পানি সরবরাহ বন্ধ থাকা ছাড়াও ট্যাপকলসহ অন্যান্য পানি ব্যবহারে ক্ষেত্রগুলোতে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। কোনো কৃষিজমি, সবুজ স্থান সেচ অথবা জনসমাগমস্থল বা গাড়ি পরিষ্কারের জন্য পানীয় জল ব্যবহারে নিষিধাজ্ঞা জারি করেছে দেশটির কৃষি মন্ত্রণালয়। 


দীর্ঘদিনের খরা ও জলাধারগুলোতে পানির কম প্রবাহ দেশের পানির মজুতকে প্রভাবিত করায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়। 


এমনকি নিয়ম ভঙ্গকারীদের জন্য রয়েছে জরিমানা এমনকি কারাদণ্ডের ব্যবস্থা। দেশের প্রধান জলাধারগুলোর কোনোটিরই এক-তৃতীয়াংশের বেশি পূর্ণ নয়। কিছু কিছু জলাধারে পানির পরিমাণ ১৫ শতাংশেরও কম। আর এতে হুমকির মুখে তিউনিসিয়ার কৃষি খাত। তিউনিসিয়ার মোট দেশজ উৎপাদনের ১০ শতাংসই আসে এই কৃষি খাত থেকে। 
তিউনিসিয়ার ফেডারেশন ফর অ্যাগ্রিকালচার অ্যান্ড ফিশারিজ জানায়, বৃষ্টির অভাবে হাজার হাজার হেক্টর কৃষিজমি পতিত থাকার ঝুঁকিতে রয়েছে। রমজান মাসের রোজা শুরু হওয়ার পর থেকে রাজধানীর বিভিন্ন এলাকার বাসিন্দারা অঘোষিতভাবে পানি বন্ধ করে দেওয়ার অভিযোগ তুলেছেন। 


বিজ্ঞানীরা জানান, মনুষ্যসৃষ্ট কারণেই বিশ্বব্যাপী তাপপ্রবাহ ও খরা তীব্র হচ্ছে। 


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com