ক্রেডিট সুইস ব্যাংক কিনে নিচ্ছে ইউবিএস
প্রকাশ : ২০ মার্চ ২০২৩, ১২:১৯
ক্রেডিট সুইস ব্যাংক কিনে নিচ্ছে ইউবিএস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

১৬৭ বছরের পুরোনো ক্রেডিট সুইস ব্যাংককে দেউলিয়াত্ব থেকে বাঁচাতে এটি কিনে রাজি হয়েছে স্বদেশী ব্যাংক ইউবিএস। ৩২৪ কোটি ডলারে কিনতে যাচ্ছে সুইজারল্যান্ডের সবচেয়ে বড় ব্যাংক ইউবিএস।


রোববার ইউএসবির পক্ষ থেকে আসে এ ঘোষণা। একইসাথে, দুটি আর্থিক প্রতিষ্ঠানকে তারল্য সহযোগিতা দিতে ১০০ বিলিয়ন ডলার আমানত জমা করেছে সুইস সেন্ট্রাল ব্যাংক। খবর সিএনএন।


মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, এক বিবৃতিতে সুইস ন্যাশনাল ব্যাংক জানিয়েছে, ইউবিএস আজকে ক্রেডিট সুইস ব্যাংক নিজেদের আয়ত্ত্বে নেয়ার ঘোষণা দিয়েছে। এর মাধ্যমে আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত হবে এবং সুইস অর্থনীতিকে রক্ষা করবে।


ইউবিএস এর আগে সুইস সরকারের কাছে ক্রেডিট সুইস অধিগ্রহণ করতে ৬ বিলিয়ন ডলার চেয়েছিল। রোববার ইউবিএস ৩ বিলিয়ন সুইস ফ্রাঙ্ক (৩.২৪ বিলিয়ন ডলার) স্টক দিতে সম্মত হয়। এর বিনিময়ে সরকারি গ্যারান্টি এবং সুইজারল্যান্ডের সেন্ট্রাল ব্যাংক থেকে ১০০ বিলিয়ন ডলার ‘লিকুইডিটি লাইন’ সহায়তা পাবে ইউবিএস। এখন ইউবিএসকে ক্রেডিট সুইসের ৫দশমিক ৪ বিলিয়ন ডলারে ক্ষতিকে মোকাবেলা করতে হবে।


সরকার বলেছে, সুইজারল্যান্ডে এবং এর বাইরে ছড়িয়ে পড়া অর্থনৈতিক অস্থিতিশীলতা প্রতিরোধের জন্য ব্যাংক কিনে নেয়ার এই চুক্তিটি খুবই গুরুত্বপূর্ণ।


এদিকে এই চুক্তি সম্পন্ন করতে নিজেদের দেশের আইন বদল করতে চলেছে সুইজারল্যান্ড। সাধারণত, এই ধরনের চুক্তির ক্ষেত্রে শেয়ারহোল্ডারদের ভোটাভুটি প্রয়োজন হয়। তবে এই চুক্তির ক্ষেত্রে যাতে শেয়ারহোল্ডারদের ‘হস্তক্ষেপ’ বাধা হয়ে না দাঁড়ায়, সে জন্য আইনে পরিবর্তন আনছে দেশটির সরকার।


২০২২ সালে ব্যাংকটি ৭ দশমিক ৩ বিলিয়ন সুইস ফ্রাঙ্ক (৭.৯ বিলিয়ন ডলার) আর্থিক ক্ষতির কথা জানায়, ২০০৮ সালের পর সবথেকে খারাপ সময় ছিল সেটি। একইসঙ্গে ২০২৪ সালের আগ পর্যন্ত ব্যাংকটি যে লাভজনক অবস্থায় যেতে পারবে না, সেই আশঙ্কার কথাও জানিয়েছিল। অন্যদিকে ২০২২ সালে ইউবিএস ব্যাংক লাভ করে ৭ দশমিক ৬ বিলিয়ন ডলার।


দেশের ভেতরে ৯৫টি শাখায় কার্যক্রম পরিচালনার পাশাপাশি ক্রেডিট সুইসের বিশ্বব্যাপী বিনিয়োগ ব্যাংকিং কার্যক্রম রয়েছে এবং ধনী গ্রাহকদের সম্পদ পরিচালনা করে তারা।


বিশ্বের শীর্ষ ৩০টি ব্যাংকের একটি ক্রেডিট সুইস, যেটির পতন অর্থনীতিতে বিপর্যয় তৈরি করতে পারে। এ ব্যাংকগুলো আন্তর্জাতিক ব্যাংকি ব্যবস্থার জন্য গুরুত্বপূর্ণ।


সুইস সম্প্রচারমাধ্যম এসআরএফ জানায়, গত বছর ৯ হাজার কর্মী কমানোর পরও বিশ্বব্যাপী ক্রেডিট সুইসের ৫০ হাজার ৪৮০ জন কর্মী ছিল। এর মধ্যে সুইজারল্যান্ডেই ছিল ১৬ হাজার ৭০০ জন।


গত সপ্তাহেই সুইজারল্যান্ডের অর্থনৈতিক বাজার পর্যবেক্ষক কর্তৃপক্ষ এফআইএনএমএ জানিয়েছিল, তারল্যশূন্য হয়ে পড়তে পারে ক্রেডিট সুইস ব্যাংক। সে সময়ই, জরুরি পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয় কর্তৃপক্ষকে। এর আগে গত সপ্তাহেই যুক্তরাষ্ট্রের তিনটি ব্যাংককে দেউলিয়া ঘোষণা করা হয়। এর ধাক্কা পুরো বিশ্বেই লাগবে বলে মনে করছেন বিশ্লেষকরা।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com