সিরিয়ায় ভূমিকম্পে বিধ্বস্ত অঞ্চলে সরকারি বাহিনীর বোমা হামলা
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৫:১৮
সিরিয়ায় ভূমিকম্পে বিধ্বস্ত অঞ্চলে সরকারি বাহিনীর বোমা হামলা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সোমবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক এবং সিরিয়ার বেশ কিছু অঞ্চল। ওই ভূমিকম্পের আঘাতে এখন পর্যন্ত প্রায় ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছে। শক্তিশালী এ কম্পনে শত শত ভবন ধসে পড়ার পর মানুষের আর্তনাদে চারদিক ভারী হয়ে ওঠে।


তবে এমন মহাদুর্যোগ ও দুর্দশার মধ্যেও সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকারি বাহিনী ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত একটি অঞ্চলে বোমা হামলা চালিয়েছে। তাও কম্পন অনুভূত হওয়ার মাত্র দুই ঘণ্টার মধ্যে।


মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই।


যুক্তরাজ্যের সংসদ সদস্য ও বৈদশিক সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান আলিসিয়া কেয়ার্ন্স মঙ্গলবার এক বিবৃতিতে বলেছেন, “প্রেসিডেন্ট বাশার আল-আসাদ মারিয়া শহরে ‘সত্যিকারের নিষ্ঠুর এবং জঘন্য হামলা’ চালিয়েছেন। দক্ষিণ দিকের এ শহরটিতে ভূমিকম্পের কয়েক ঘণ্টা পর হামলা হয়।”


ওই শহরে মোতায়েনকৃত সেনাবাহিনীর একটি সূত্র হামলার বিষয়টি মিডল ইস্ট আইকে নিশ্চিত করেছে। সূত্রটি জানিয়েছে, এতে কেউ আহত বা নিহত হননি।


একজন বেসামরিক ব্যক্তি মিডল ইস্ট আইকে হামলার ব্যাপারে বলেছেন, ‘ভূমিকম্পের দুই ঘণ্টার কম সময়ের মধ্যে হামলা হয়। রাত ২টার দিকে ওই অঞ্চলের কাছে কয়েকটি বিস্ফোরণের শব্দ শুনতে পাই আমি।’


মারিয়া শহরের অধিকারকর্মী মামুন আল-খাতিব বলেছেন, ‘এই এলাকায় চার থেকে পাঁচটি বোমা ছোড়া হয়।’


বাশার আল-আসাদ বাহিনীর এ হামলাকে ‘পুরোপুরি অগ্রহণযোগ্য’ হিসেবে অভিহিত করে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেছেন, এ ঘটনা আসাদ সরকারের আসল চিত্র তুলে ধরছে। তিনি আরও জানিয়েছেন, বাশার আল-আসাদ যেন এ ধরনের কর্মকাণ্ড না চালাতে পারেন সেজন্য তারা তার ওপর নিষেধাজ্ঞা আরোপ অব্যাহত রাখবেন।


বিবার্তা/জেএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com