চোখের ছানি অপারেশনে অত্যাধুনিক প্রযুক্তি আনলো জায়েস
প্রকাশ : ০২ জুন ২০২৩, ১৮:০৬
চোখের ছানি অপারেশনে অত্যাধুনিক প্রযুক্তি আনলো জায়েস
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

অপটিকস ও অপটোইলেক্ট্রনিক্স টেকনোলজির আন্তর্জাতিক প্রতিষ্ঠান জায়েস দেশে চোখের ছানি অপারেশনে উন্নতমানের আপডেট ভার্সনের প্রযুক্তি নিয়ে এলো। এর ফলে উদ্ভাবনী চিকিৎসায় নতুন মাত্রা যুক্ত হবে বলে মনে করছেন চিকিৎসকরা।


২ জুন, শুক্রবার দুপুরে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এ উপলক্ষে এক অনুষ্ঠানের মাধ্যমের মেশিনটির উদ্বোধন করা হয়। জায়েস ও বাংলাদেশ আই হসপিটাল যৌথভাবে ‘অপথালমিক কনক্লেভ ২০২৩’ এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।


শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন বলেন, এই মেশিন দেশে শুধু আনলে হবে না এজন্য এটি পরিচালনায় দক্ষ লোকজনও তৈরি করতে হবে। সরকার চক্ষু সেবায় নানা কাজ করে যাচ্ছে। দেশের স্বাস্থ্য খাত উন্নত হচ্ছে। চক্ষু সেবায় উন্নত প্রযুক্তি যুক্ত হচ্ছে। মন্ত্রী এসময় এমন একটি মেশিন দেশে আনার জন্য জায়েস সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।


কার্ল জায়েস ইন্ডিয়া (ব্যাঙ্গালোর) প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর মিগুয়েল গঞ্জালেজ ডিয়াজ বলেন, রোগীদের চিকিৎসার উন্নতি করতে এবং এই খাতে উদ্ভাবনী সেবা নিয়ে আসার ব্যাপারে আমরা স্থানীয় স্বাস্থ্যসেবা ব্যবস্থার উপর আস্থা রাখি। অত্যাধুনিক মেডিকেল ডিভাইসগুলি বাংলাদেশে নিয়ে আসার মাধ্যমে আমরা স্বাস্থ্যসেবা প্রদানকারীদেরকে সহযোগিতা করার পাশাপাশি সেবার মান উন্নত করতে ও এই অঞ্চলের সামগ্রিক স্বাস্থ্যসেবার অগ্রগতিতে অবদান রাখতে চাই।


অনুষ্ঠানে বাংলাদেশ আই হসপিটালের ব্যবস্থাপনায় ডা. মাহবুবুর রহমান চৌধুরী, নিয়াজ আবদুর রহমান, চিকিৎসক দিপক কুমার নাথ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের ভিসি প্রফেসর শরফুদ্দীন আহমেদ, প্রখ্যাত চিকিৎসক মোদাচ্ছের আলীসহ প্রখ্যাত সার্জনরা এবং বাংলাদেশের স্বাস্থ্যসেবায় নিয়োজিত অন্যান্য পেশাজীবীরা উপস্থিত ছিলেন।


কোম্পানিটি এসময় প্রথমবারের মতো বাংলাদেশে যুগান্তকারী মেডিকেল ডিভাইস ভিআইএসইউম্যাস-৮০০ এবং কোয়াট্রো ৭০০ নিয়ে আসার ঘোষণা দিয়েছে। বিষয়টি বাংলাদেশের স্বাস্থ্য খাতের জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক। অত্যাধুনিক এই প্রযুক্তি রোগীদের উন্নত সেবা প্রদানে সংশ্লিষ্ট স্বাস্থ্যসেবা পেশাজীবীদের সক্ষমতা আরও বৃদ্ধি করবে বলে মনে করেন দেশের চিকিৎসক থেকে শুরু করে সংশ্লিষ্টরা।


অনুষ্ঠানে জানানো হয়, ভিআইএসইউম্যাস-৮০০ একটি যুগান্তকারী ফেমটোসেকেন্ড লেজার প্ল্যাটফর্ম, যা চোখের বিভিন্ন চিকিৎসা নির্ভুল ও নিরাপদ প্রক্রিয়ায় সম্পাদন করতে সহায়তা করে। এর উন্নত প্রযুক্তি ও কার্যকর ডিজাইনের ফলে সার্জনরা আরও নির্ভরযোগ্যতার সাথে স্বল্প সময়ে ল্যাসিক এবং স্মাইলের মতো কর্নিয়াল রিফ্র্যাক্টিভ সার্জারি সম্পন্ন করতে পারবেন। অভিনব এই ডিভাইসটি রোগীদের স্বাচ্ছন্দ্য, দ্রুত আরোগ্য লাভ ও দৃষ্টির স্বচ্ছতা নিশ্চিত করবে। বাংলাদেশে চোখের চিকিৎসার অগ্রগতিতে জায়েসের ভূমিকা রাখার প্রতিশ্রুতি বাস্তবায়নকে এই উদ্যোগ বেগবান করবে।


জায়েস গ্রুপের সার্ক অঞ্চলের রিজিওনাল হেড বিকাশ সাক্সেনা বলেন, আমরা বাংলাদেশের স্বাস্থ্যসেবা কমিউনিটিতে এই আপডেট প্রযুক্তি নিয়ে আসতে পেরে আনন্দিত। উদ্ভাবন এবং উৎকর্ষের প্রতি জায়েস সবসময় প্রতিশ্রুতিবদ্ধ।


যেভাবে কাজ করবে এই মেশিন:
ভিআইএসইউম্যাস-৮০০ এর সাথে রয়েছে সার্জিক্যাল মাইক্রোস্কোপ কোয়াট্রো ৭০০, যা অনন্য কার্যকরিতা ও মানসম্মত প্রক্রিয়ার মাধ্যমে আধুনিক সার্জারির বিভিন্ন প্রয়োজনীয়তা মেটাতে সহায়তা করে। মাইক্রোস্কোপটি মানসম্পন্ন ইমেজ দেওয়ার পাশাপাশি ডেপথ পারসেপশন বৃদ্ধি ও উন্নত ভিজ্যুয়ালাইজেশন দিতে সক্ষম। চোখের ছানি অপারেশনের ক্ষেত্রে এটি একটি বিশেষ মাইলফলক। এতে রয়েছে জায়েসের পেটেন্ট করা কোয়াট্রো পাম্প, যা আইওপি ও ফ্লোয়ের উপর নির্ভর না করেই চেম্বার স্ট্যাবিলিটি বজায় রাখতে পারে। এর ডিজিটালি ইন্টিগ্রেটেড সার্জিক্যাল ওয়ার্কফ্রো অন্যান্য ডিভাইস থেকে ডেটা নিয়ে জায়েসের ক্যাটার্যাক্ট ওয়ার্কফ্লো-এর সাথে সমন্বয় করে। এই প্রক্রিয়ার ফলে জায়েস কোয়াট্রো ৭০০ ছানি অপারেশনের ক্ষেত্রে চিকিৎসকদের জন্য সিঙ্গেল স্টেরাইল ককপিট হিসেবে কাজ করে। ফ্যাকো সার্জারিতে এর ফলে পাওয়া যায় সম্পূর্ণ নতুন এক অভিজ্ঞতা। এর বিশেষ ডিজাইন সার্জিক্যাল ওয়ার্কফ্লোকে আরও বেশি কার্যকর করে তোলে। এমনকি জটিল সমস্যাতেও এটি উপযোগী রোগীদের ক্ষেত্রে ভালো ফলাফল নিশ্চিত করতে পারে।


গ্রাহকদের স্বার্থে জায়েস বিভিন্ন ধরনের মানসম্মত পণ্য তৈরি করে থাকে। যেমন, ইন্ডাস্ট্রিয়াল মেট্রোলজি অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্সের জন্য এর রয়েছে অত্যাধুনিক ও উদ্ভাবনী সমাধান, লাইভ সায়েন্স ও ম্যাটেরিয়ালস রিসার্চের জন্য রয়েছে মাইক্রোক্ষপি সলিউশন, অপথালমোলজি ও মাইক্রোসার্জারির পরীক্ষা ও চিকিৎসার জন্য রয়েছে মেডিকেল টেকনোলজি সলিউশন। জায়েস বিশ্বের শীর্ষস্থানীয় লিথোগ্রাফি অপটিক্সেরও সমার্থক। সেমিকন্ডাক্টরের অংশাদি উৎপাদনে চিপ ইন্ডাস্ট্রিতে এটি ব্যবহৃত হয়। বিশ্বব্যাপী জায়েস রাতের আধুনিক পণ্য যেমন চশমার লেন্স, ক্যামেরার লেন্স এবং বাইনোকুলারের চাহিদা রয়েছে।


বিবার্তা/রিয়াদ/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com